সোমবার, ২৬ জুলাই ২০২১
logo
স্মার্টফোন ব্যবহারে বদলে যায় আঙুলের রঙ!
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০১৬ ১৯:৩৯:৩৫
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব

চাঁদপুর: স্মার্টফোনের মাধ্যমে দৈনন্দিন অনেক কাজই করা হয়। হাতের আঙুলের সঙ্গে স্মার্টফোনের সখ্য বেশি। কেননা, আপনি দিনভর হাতের মুঠোয় ফোনটি ধরে রেখে কল, বার্তা, আদান-প্রদান করেন। আপনি কি কখনো লক্ষ্য করেছেন স্মার্টফোনে চ্যাটিং এবং বার্তা প্রেরণ করার সময় আপনার হাত গোলাপি রঙ ধারণ করে? যদি এমনটা হয় তবে ভয় পাওয়ার কারণ নেই। এ ধরণের সমস্যায় শুধু আপনি একা নন। অনেকেই ভুগছেন।
সিডনি মর্নিং হেরাল্ড নামের একটি স্বনামধন্য পত্রিকা এক প্রতিবেদনে জানিয়েছে, ‘স্মার্টফোন পিঙ্কি’ হলো যে হাতে ফোন ব্যবহার করা হয় সেই হাতের কনিষ্ঠ আঙুলে এক ধরনের গোলাপি রঙ ধারণ করে। এটা হয় যখন এক নাগাড়ে ছয় ঘণ্টার অধিক ফোন হাতে নিয়ে ফোন ব্যবহার করা হয়।
অষ্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সহযোগী ডেভ পার্সনস বলেন,‘যারা খুব পাতলা স্মার্টফোন ব্যবহার করে তাদের হাতের আঙুল বেঁকে যেতে পারে। এর কারণ হল নূন্যতম সারাদিনে যারা ছয় ঘণ্টার বেশি সময় ধরে স্মার্টফোন ব্যবহার করে তাদের নরম টিস্যুগুলো ফোনের বডির চাপের কারণে ক্ষতিগ্রস্থ হতে পারে যা পরবর্তীতে টিস্যুকে বদলে দিতে পারে।'
যদিও পুরো হাতের ওপর স্মার্টফোনটি থাকে তবুও একটি আঙ্গুলের ওপর স্মার্টফোনটির ভর থাকে এবং অন্যান্য আঙ্গুল গুলো সহযোগী হিসেবে কাজ করে। স্মার্টফোন সম্পর্কিত আঘাতগুলো অনেকটা অন্য হাতে আঘাত লাগার মতো। স্মার্টফোনের ডিসপ্লের আকারের ওপর নির্ভর করবে আপনার হাতের তালু কতটুকু পর্যন্ত চলাচল করবে এবং হাত কতটা দুরত্ব পর্যন্ত কাজ করবে ।
তবে এ রোগ থেকে মুক্তিও মিলবে সহজে। দীর্ঘক্ষন টানা ফোন ব্যবহার না করে যদি কিছুক্ষণ পর পর বিরতি দিয়ে স্মার্টফোন ব্যবহার করা হয় তাহলে এমন সমস্যা এড়িয়ে চলা যাবে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

তথ্য-প্রযুক্তি এর আরো খবর