বুধবার, ২৮ জুলাই ২০২১
logo
১৪ হাজার বছর আগের গুহামানবদেরও ছিল দাঁতের ডাক্তার!
প্রকাশ : ১৯ জুলাই, ২০১৫ ২৩:১৮:০৬
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব

চাঁদপুর: ইতালিতে খনন কাজ করতে গিয়ে বোলোগ্না বিশ্ববিদ্যালয়ের গবেষক স্তেফানো বেনাজ্জি আবিষ্কার করেছেন ১৪ হাজার বছর প্রাচীন একটি কঙ্কাল। আর এতেই বেরিয়ে আসে পুরোনো অনেক অজানা তথ্য।
নৃ-বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন‚ কঙ্কালের মাড়ির একটি দাঁতে চিকিৎসা করা হয়েছিল। রীতিমতো ড্রিল করে বের করে দেয়া হয়েছিল ক্ষয়ে যাওয়া পচা অংশ। অর্থাৎ এটি পৃথিবীর ইতিহাসে এখনো পর্যন্ত প্রাচীন ডেন্টাল সার্জারি।
কারণ এর আগে‚ যে প্রাচীন ডেন্টাল সার্জারির প্রমাণ পাওয়া গিয়েছিল সেটি ছিল ৫ হাজার বছর প্রাচীন। এবার তাকে টেক্কা দিল তার পূর্বপুরুষ।
গবেষক স্তেফানো বেনাজ্জি জানান, ক্ষয়ে যাওয়া দাঁতের যন্ত্রণায় বিনিদ্র রজনী কাটাত প্রায় ১৪ হাজার বছর আগের এক গুহামানব। আর সে কারণে তার দাঁতে ক্যাভিটি করা হয়। আর এতেই প্রমাণ মিলে, দাঁতের চিকিৎসায় পিছিয়ে ছিল না গুহামানবরা।
এখন ডেন্টিস্টরা বৈদ্যুতিক যন্ত্র দিয়ে ড্রিল করে বের করে নেন পচা অংশ। তারপর ক্যাভিটি বা দাঁতের গর্ত পরিষ্কার করে ফিলিং করে দেয়া হয়। ১৪ হাজার বছর আগেও‚ কোনও এক ডেন্টিস্ট-গুহামানব চিকিৎসা করেছিলেন যন্ত্রণায় কাতর এই গুহামানবের। ছোট অথচ তীক্ষ্ণ পাথর বা মাইক্রোলিথ দিয়ে ধীরে ধীরে তুলে ফেলা হয়েছিল দাঁতের পচা অংশ।
 

তথ্য-প্রযুক্তি এর আরো খবর