সোমবার, ২১ জুন ২০২১
logo
৫০ হাজার কম্পিউটার হ্যাকিংয়ের দায়ে তরুণী গ্রেপ্তার
প্রকাশ : ০৮ জুলাই, ২০১৫ ২০:৫১:৪০
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব

চাঁদপুর: ৫০ হাজারেরও বেশি কম্পিউটার হ্যাক করার অভিযোগে ফিনল্যান্ডের এক তরুণীকে দোষী সাব্যস্ত করেছে সে দেশের আদালত। অভিযুক্ত ঐ তরুণীর নাম জুলিয়াস কিভিমাকি। তার বয়স ১৭ বছর। সে ৫০ হাজার ৭০০ কম্পিউটারের নিরাপত্তার বেড়াজাল টপকে অনধিকার প্রবেশ করেছে। তার বিরুদ্ধে ক্রেডিট কার্ড জালিয়াতির অভিযোগ ও আনা হয়েছে।
আদালত জানিয়েছে, তার হ্যাকিংয়ের ফলে হাভার্ড ইউনির্ভাসিটি এবং এমআইটি দাপ্তরিক কাজ ক্ষতিগ্রস্থ হয়েছে। সে এই দুটি বিশ্ববিদ্যালয়ের ই-মেইল খুলে দেখেছে। তাছাড়া, সে বিশ্ববিদ্যালয় দুটির ওয়েবসাইট প্রায়শই ট্রাফিক ব্লক করে রাখতো। এমনকি বিশ্ববিদ্যালয়ের ক্রেডিট কার্ডও হাতিয়ে নিয়েছে সে।
ফিনল্যান্ডের আইন অনুযায়ী ১৭ বছর বয়সী তরুণ-তরুণীরা অপরাধ করলে জেল হয় না। তবে তাকে সংশোধনাগারে পাঠানো হবে বলে জানা গেছে।
ফিনল্যান্ডের এসপোর জেলা আদালত জানিয়েছে, জিকিল নামে সে সাইবার দুনিয়ার প্রায় দুই বছরেরও বেশি সময় ধরে হ্যাকিং চালিয়ে আসছিল। আদালত তার ব্যক্তিগত কম্পিউটার এবং তার ৬ হাজার ৫৮৮ পাউন্ডের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে।
বিচারক উইলহেম নরম্যান জানিয়েছেন, অভিযুক্ত কিভিম্যাকি ১৫ বছর বয়স থেকে হ্যাকিংয়ের মত সাইবার অপরাধের সঙ্গে যুক্ত। তবে এই বয়সে সে অপরাধ সম্পর্কে ওয়াকিবহাল ছিল না বলে সে কিছুটা ছাড় পাবে।
 

তথ্য-প্রযুক্তি এর আরো খবর