বৃহস্পতিবার, ০৬ মে ২০২১
logo
ফেসবুক, গুগল, মাইক্রোসফটের সঙ্গে সরকারের সমঝোতা
প্রকাশ : ১২ জুন, ২০১৬ ১৪:১৩:১১
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, যুক্তিগ্রাহ্য অনাকাঙ্ক্ষিত বিষয়ের ব্যাপারে সরকারের পক্ষ থেকে যোগাযোগ করা হলে ফেসবুক, গুগল ও মাইক্রোসফট থেকে ৪৮ ঘণ্টার মধ্যে জবাব পাওয়া যাবে। প্রতিমন্ত্রী আরো জানান, তিন প্রতিষ্ঠানের সঙ্গে বিশদ আলোচনার মাধ্যমে এ বিষয়ে সমঝোতা হয়েছে।
রোববার সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা জানান। তিনি বলেন, ইন্টারনেট সেফটি সলিউশন (আইএসএস) সিস্টেম কেনার প্রক্রিয়া চলমান রয়েছে।
তারানা হালিমের বরাত দিয়ে বার্তা সংস্থা বাসস জানায়, ইন্টারনেট সেফটি সলিউশন (আইএসএস) সিস্টেমের মাধ্যমে তথ্য-প্রযুক্তিভিত্তিক অপরাধ কমিয়ে আনা হবে। তথ্যপ্রযুক্তির মাধ্যমে সংঘটিত অপরাধ কমিয়ে আনার লক্ষ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে নজরদারি নিশ্চিত করার জন্য অধিকতর শক্তিশালী করার উদ্দেশ্যে আইএসএস সিস্টেম কেনার প্রক্রিয়া চলমান রয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে ফেসবুক, গুগল ও মাইক্রোসফটের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সদর দপ্তরগুলোর সহায়তায় বিটিআরসি ও এলইএ (ল এনফোর্সমেন্ট এজেন্সি) সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণের বিষয়ে জনসচেতনতা বাড়ানোর উদ্দেশে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে।”
তারানা হালিম বলেন, “বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) থেকে বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম (বিডিসিএসআইআরটি) নামে একটি টিম গঠন করা হয়েছে। যার মাধ্যমে ইন্টারনেটভিত্তিক অপরাধ দমনে সহায়তা করা হচ্ছে।”
তিনি বলেন, “জাতীয় টেলিযোগাযোগ পর্যবেক্ষণ কেন্দ্র (এনটিএমসি) এবং সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আসা রাষ্ট্র-সমাজবিরোধী ও ধর্মবিরোধী কনটেন্ট আইআইজির (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) মাধ্যমে বন্ধ করা হয়ে থাকে। সাধারণ জনগণের অভিযোগের ভিত্তিতে আপত্তিকর কনটেন্ট আইআইজির মাধ্যমে বন্ধ করা হয়।”

জাতীয় এর আরো খবর