শুক্রবার, ২৫ জুন ২০২১
logo
নিজামীর পূর্ণাঙ্গ রায় প্রকাশ
প্রকাশ : ১৫ মার্চ, ২০১৬ ১৯:০৪:০৮
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব

ঢাকা : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে।
মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ নিজামীর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন। তবে বিকেল ৫টা পর্যন্ত ঘোষিত রায়টি সুপ্রিমকোর্টের ওয়েবসাইডে দেখা যায়নি।
রায়ে প্রধান বিচারপতি এসকে সিনহাসহ এই মামলার আপিল বেঞ্চের অন্য তিন বিচারক স্বাক্ষর করেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ।
এই মামলায় আপিল বেঞ্চের অন্য তিন বিচারক হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
গত ৬ জানুয়ারি একাত্তরে বুদ্ধিজীবী হত্যার দায়ে মতিউর রহমান নিজামীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
২০১০ সালের ২৯ জুন ধর্মীয় অনুভূতিতে আঘাতের একটি মামলায় মতিউর রহমান নিজামীকে গ্রেপ্তার করা হয়। ওই বছরের ২ অগাস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয়।
এরপর ২০১২ সালের ২৮ মে অভিযোগ গঠনের মধ্য দিয়ে জামায়াত আমিরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বিচার শুরু হয়। প্রসিকিউশনের পক্ষে মোট ২৬ জন এ মামলায় সাক্ষ্য দেন। নিজামীর পক্ষে সাফাই সাক্ষ্য দেন তার ছেলে নাজিবুর রহমানসহ মোট চারজন।
বিচার শেষে ২০১৪ সালের ২৯ অক্টোবর ট্রাইব্যুনাল যে রায় দেয় তাতে প্রসিকিউশনের আনা ১৬ অভিযোগের মধ্যে আটটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। এই আট অভিযোগের মধ্যে ২, ৪, ৬ ও ১৬ নম্বর ঘটনায় নিজামীর মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত।
ওই রায়ের বিরুদ্ধে ২০১৪ সালের ২৩ নভেম্বর সর্বোচ্চ আদালতে আপিল করেন নিজামী। নিজামীর করা আপিলে ১৬৮টি যুক্তি তুলে ধরে সাজার আদেশ বাতিল করে খালাস চাওয়া হয়। সর্বোচ্চ শাস্তি হওয়ায় রায়ের বিরুদ্ধে আপিল করেনি রাষ্ট্রপক্ষ।
এই আপিলের ওপর গত বছরের ৯ সেপ্টেম্বর শুনানি শুরু হয় চলে ৮ ডিসেম্বর পর্যন্ত। ওইদিনই আদালত রায়ের জন্য ৬ জানুয়ারি দিন ঠিক করে দেন।

আইন আদালত এর আরো খবর