মঙ্গলবার, ১৫ জুন ২০২১
logo
তাপমাত্রা বৃদ্ধি কৃষকদের আত্মহত্যা বাড়াচ্ছে ভারতে
প্রকাশ : ২১ মে, ২০১৬ ১৮:১০:২৬
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

চাঁদপুর: ইতিহাসে সবচেয়ে বেশি তাপমাত্রার পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড হয়েছে ভারতে। চলতি সপ্তাহেই দেশটিতে ৫১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ইতিহাসের সর্বোচ্চ এই তাপমাত্রায় ভারতে মারা গেছে কয়েকশ মানুষ। তাপমাত্রার ফলে সৃষ্ট খরায় ১৩টি রাজ্যের ফসলের মাঠ ফেটে চৌচির। গ্রাম ছেড়ে শহরে পাড়ি জমাচ্ছে হাজার হাজার কৃষক।
তবে অনেকেই যেতে চাইছেন না শহরেও। কারণ সেখানে গিয়েই বা করবেন কী! আর এদেরই একটা অংশ শেষ পর্যন্ত আত্মহত্যা করছে। এদিকে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, আরো কয়েক সপ্তাহ চলবে তীব্র এই তাপদাহ। ভারতের মহারাষ্ট্র, রাজস্থান এবং গুজরাটে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে খরা। সেখানকার নদী, হ্রদ এমনকি কুয়াগুলোও শুকিয়ে গেছে।
ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস’র তথ্যমতে, ভারতের মহারাষ্ট্র রাজ্যের মারাঠাওয়ারা অঞ্চলে শুধু চলতি বছরেই চারশোর বেশি কৃষক আত্মহত্যা করেছে। খরার কারণে ফসল নষ্ট হওয়ায় এবং অভাবের তারণায় শেষ পর্যন্ত আত্মহত্যার পথ বেছে নিচ্ছে কৃষকরা। তথ্যমতে, গত ১৬ মাসে এ অঞ্চলে এক হাজার ৫৪৮ জন কৃষক আত্মহত্যা করেছে।
কৃষকদের সহায়তার লক্ষ্যে ভারত সরকার পরিচালিত একটি সংস্থার পরিচালক কিশোর তিওয়ারি বলেন, ‘মারাঠাওয়ারাসহ ভারতের আরো কিছু রাজ্যে কৃষকদের আত্মহত্যা ঠেকাতে বিভিন্ন প্রকল্প শুরু করেছি আমরা। এর মধ্যে খাদ্য নিরাপত্তা আইন, গুরুতর অসুস্থতায় সহায়তা, ঋণে ছাড় দেয়া এবং ফসল উৎপাদন বিষয়ে কৃষকদের পরামর্শ দেয়া।’
আরো পড়ুন: ফসলে কীটনাশকের প্রভাবে বাড়ছে আত্মহত্যা
তবে আপাতত এতে কোনো সুফল আসছে না। তিওয়ারি বলেন, ‘যেহেতু কৃষকদের আত্মহত্যার ঘটনা বেড়েই চলেছে, তার মানে আমাদের পরিকল্পনা কাজে আসছে না। এর ফলাফল পেতে আরো কিছু সময় লাগবে।’
খরার কারণে অনেক জায়গায় ট্রেনে করে পানি সরবরাহ চালু করেছে সরকার। গত এপ্রিল থেকে বিভিন্ন শহরে লাখ লাখ মিলিয়ন লিটার পানি দেয়া হচ্ছে ট্রেনে করে। মারাঠাওয়ারার কৃষক অশোক বুলুঙ্কে বলেন, ‘এটা আসলেই অত্যন্ত ভয়াবহ একটি পরিস্থিতি। এখানে সত্যিকার অর্থেই কোনো পানি নেই। জানুয়ারিতেই সব শুকিয়ে গেছে।’
গত বছর ভারতে তাপদাহে মারা যায় আড়াই হাজার লোক। তখন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াস। চলতি বছরের আগে ভারতে ১৯৫৬ সালে রাজস্থানের আলওয়ার শহরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৫০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
বিশ্বের সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ডটি যুক্তরাষ্ট্রের। ১৯১৩ সালে ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে ৫৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। মানবদেহ স্বাভাবিকভাবে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে।

আন্তর্জাতিক এর আরো খবর