বুধবার, ২৮ জুলাই ২০২১
logo
খুব গরমও আপনাকে ঘামে ভেজাবে না
প্রকাশ : ০৫ মে, ২০১৬ ১৫:৪৪:১৪
প্রিন্টঅ-অ+
স্বাস্থ্য ওয়েব

চাঁদপুর : তীব্র গরমে ঘেমে যাওয়া স্বাভাবিক ঘটনা। কিন্তু অতিরিক্ত ঘেমে সব সময় গায়ের পোশাকটি ভিজিয়ে রাখার অভ্যাস স্বাভাবিকভাবে মেনে নেয়া যায় না। হয়তো গোসল করে ঝকঝকে পোশাকে ফুরফুরে আবেশ এনেছেন, অথচ ঘামের কারণে মনটিই ভেঙে যায়। নষ্ট হয়ে যায় সব পরিপাটি ভাব। এই পরিস্থিতিতে অস্বস্তির সঙ্গে বেড়ে চলে ঘামের দুর্গন্ধ। তাই এমন কোনো উপায় খুঁজতে থাকেন, খুব গরমও আপনাকে আর ঘামে ভেজাবে হবে না। হ্যা, আপনিও থাকতে পারে ঘামের ঝামেলামুক্ত। উপায় দেখে নিন..
ভিনেগার
লাল ভিনেগার ১২০ মিলি ও ৩০ ফোঁটা তিলের তেল বা অলিভ অয়েল অথবা পিপারমিন্ট অয়েল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি বোতলে ভরে সংরক্ষণ করতে পারবেন অনেক দিন। এক সপ্তাহ বোতলটির মুখ না খুলে রেখে দিন। যাতে মিশ্রণটি একসঙ্গে আরও ভালো করে মিশে যায়। এরপর গোসলের পানিতে ৩ টেবিল চামচ মিশ্রণ মিশিয়ে নিলেই চলবে। এতে করে অতিরিক্ত ঘেমে যাওয়ার হাত থেকে মুক্তি পাবেন।
বেকিং সোডা
আপেল সিডার ভিনেগার ২ টেবিল চামচ এবং আধা চা চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিনে ১ বার করে পান করলে কাঙ্ক্ষিত ফল পাবেন।
বাথসল্ট
আধা কাপ বোরাক্স, ১ কাপ সি সল্ট, ১ কাপ বেকিং সোডা এবং ১ কাপ তিলের তেলএকসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। প্রতিবার গোসলের সময় ২ বালতি পানিতে মিশ্রণটি সিকি কাপ পরিমাণে মিশিয়ে নিন। এছাড়াও বাথটাবে গরম পানি দিয়ে এই মিশ্রণটি মিশিয়ে ২০ মিনিট গা ডুবিয়ে থাকলে উপকার পাওয়া যাবে।