বুধবার, ২৮ জুলাই ২০২১
logo
ট্যালকম পাউডারেও রয়েছে স্বাস্থ্যঝুঁকি
প্রকাশ : ০৩ মে, ২০১৬ ১৬:২৬:৩৭
প্রিন্টঅ-অ+
স্বাস্থ্য ওয়েব

চাঁদপুর : চিটচিটে গরমে ঘামে ভেজা কাপড় নিয়ে অস্থির অবস্থা। এমন সময় একটু স্বস্তি পেতে গায়ে ছিটিয়ে নেন সুগন্ধি ট্যালকম পাউডার। কোনো পাউডার আবার ক্ষণিকের জন্য শরীর ঠাণ্ডা করে দেয়। ঘাম শুষে আপনাকে দেয় ঝরঝরা অনুভূতি। অনেকে সাদা মসৃণ এই গুঁড়ো মুখসহ সারা শরীরে লাগিয়ে থাকেন। নারী-পুরুষ ও শিশুদের জন্য বাজারে ভিন্ন ধরনের ট্যালকম পাউডার পাওয়া যায়। ট্যালকম পাউডার তৈরিতে ব্যবহার হয় ট্যাল্ক, যা ম্যাগনেশিয়াম সিলিকেট হিসেবে পরিচিত। এটি ম্যাগনেশিয়াম, অক্সিজেন ও সিলিকন দিয়ে প্রস্তুত। অতিমাত্রায় ট্যালকম পাউডার ব্যবহারেও রয়েছে বেশ কিছু মারাত্মক স্বাস্থ্যঝুঁকি। ছোটবড় কেউ সবাই ঝুঁকির বাইরে নয়। যেমন-
শ্বাস-প্রশ্বাসে সমস্যা
ট্যালকম পাউডারের ছোট কণা দেহের ভেতরে প্রবেশ করলে তা থেকে শ্বাস-প্রশ্বাসে সমস্যা হতে পারে। যদি কোনো শিশুর নাসারন্ধ্রের ভেতরে ট্যাল্ক প্রবেশ করে, তবে তার শ্বাসকষ্টের ঝাঁকি বেড়ে যায়।
ফুসফুসের সমস্যা
ট্যালকম পাউডার ফুসফুসের জন্য একটি বড় ধরনের ঝুঁকি। যদি নিঃশ্বাসের সঙ্গে ট্যালকম পাউডারের সূক্ষ্ম ও ক্ষুদ্র কণা ফুসফুসের ভেতর প্রবেশ করে, তবে দীর্ঘস্থায়ী সমস্যা সৃষ্টি হতে পারে। এটাকে ট্যালকোসিস বলে। এ ছাড়া এর ব্যবহারে হাঁচি ও কাশির সমস্যা দেখা দিতে পারে।
অ্যাজমার সমস্যা
যদি আপনার অ্যাজমার সমস্যা থাকে, তাহলে ট্যালকম পাউডার ব্যাবহার থেকে দূরে থাকায় ভালো। বিশেষজ্ঞদের মতে, অ্যাজমা ও নিউমোনিয়া প্রচলিত একটি স্বাস্থ্য সমস্যা। এসব সমস্যা দীর্ঘদিন স্থায়ী হলে ঝুঁকি থাকে ফুসফুস ক্যানসারের।
নারী স্বাস্থ্যের সমস্যা
অনেক মেয়েই স্ত্রী অঙ্গের দুর্গন্ধ দূর করতে ট্যালকম পাউডার ব্যবহার করেন। অথচ এতে ডিম্বাশয়ে ক্যানসার হতে পারে? যখন এটি ব্যবহার করা হয়, এর ছোট কণাগুলো জরায়ুর ভেতরে চলে যায়। ডিম্বাশয়ের ভেতরে ঢুকে গিয়ে ফ্যালোপেইন টিউবে চলে যেতে পারে, এর ফলে প্রদাহও তৈরি করে।
এন্ডোমেট্রিয়াল ক্যানসার
এন্ডোমেট্রিয়াল ক্যানসার ট্যালকম পাউডার ব্যবহারের আরেকটি বড় স্বাস্থ্যঝুঁকি। যেসব নারী নিয়মিত ট্যালকম পাউডার ব্যবহার করেন, তাদের এই সমস্যা হতে পারে। তাই এটা ব্যবহার না করার পরামর্শ বিশেষজ্ঞদের।
ত্বকের সমস্যা
গরমের সময় নিত্যপ্রয়োজনীয় একটি প্রসাধনী ট্যালকম পাউডার। তবে পাউডার ব্যবহারের ফলে ত্বক রুক্ষ্ম হয়ে পড়ে। ত্বকের কোষগুলো বন্ধ হয়ে যেতে পারে এবং কোষগুলো মরে যায়। ত্বককে শুষ্ক করে ফেলে সহজেই এবং ব্ল্যাকহেড তৈরি করে। এছাড়া ত্বকে র‍্যাশ এবং অস্বস্তি তৈরি করতে পারে।
তাই সাবধানতা বজায় রেখে ট্যালকম পাউডার ব্যবহার করা উচিৎ। তাছাড়া ভালো মানের পাউডার স্বাভাবিক মাত্রায় ব্যবহার করলে ঝুঁকি কম থাকে।