বুধবার, ২৮ জুলাই ২০২১
logo
বেশিক্ষণ বসে থাকলেই ক্যান্সার!
প্রকাশ : ১৯ জুলাই, ২০১৫ ১৮:৪৮:৩১
প্রিন্টঅ-অ+
স্বাস্থ্য ওয়েব

চাঁদপুর: অবসর সময়ে ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারের সামনে বসে কেটে যায়? বসে বসেই টিভি দেখেন? তাহলে অবিলম্বে সতর্ক হন। না-হলে বিপদ অনিবার্য। সাম্প্রতিক এক গবেষণায় প্রমাণিত হয়েছে, যে সকল মহিলারা অফিস ছাড়া অবসর সময়েও বেশিক্ষণ বসে থাকেন, তাদের ক্যান্সার হওয়ার সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যায়। তবে পুরুষের ক্ষেত্রে এই ভয়টা নেই।
আমেরিকান ক্যান্সার সোসাইটি-র গবেষণার রিপোর্ট বলছে, অবসর সময়ে শুধুই শুয়ে থাকা যেমন স্বাস্থ্যের পক্ষে খারাপ, তেমনই ঘণ্টার পর ঘণ্টা বসে সময় কাটানোও মহিলাদের পক্ষে মারাত্মক। মহিলারা দিনে ৬ ঘণ্টা বসে সময় কাটালে স্তন, জরায়ু ও হাড়ে ক্যান্সার হওয়ার সম্ভাবনা ১০ শতাংশ বেড়ে যায়। ১৯৯২ সাল থেকে ২০০৯-এর মধ্যে ১ লক্ষ ৪৬ হাজার ব্যাক্তির উপর সমীক্ষা চালায় আমেরিকান ক্যান্সার সোসাইটি-র গবেষকরা। তার মধ্যে পুরুষ ছিলেন ৬৯ হাজার ২৬০ জন ও মহিলা ৭৭ হাজার ৪৬২। সমীক্ষায় দেখা যায়, যেসব মহিলারা ক্যান্সার আক্রান্ত তাদের মধ্যে বসে অবসর সময় কাটানোর প্রবণতা ছিল। তারা ঘণ্টার পর ঘণ্টা বসে টিভি দেখতেন ও জাঙ্ক ফুড, ঠান্ডা পানীয় খেতেন।
এমনকি যে সব মহিলারা ওয়ার্ক-আউটও করছেন, তারাও যদি দীর্ঘক্ষণ বসে থাকেন, ক্যান্সার আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। একই সঙ্গে ব্লাড সুগারও দেখা দেয়। তাই মহিলাদের প্রতি গবেষকদের পরামর্শ, শুধুই ওয়ার্ক-আউটে হবে না। প্রত্যেক ১ ঘণ্টা পর অন্তত ১০ মিনিট করে হাঁটাচলা করলে ক্যান্সারের ভয় আর থাকে না।– ওয়েবসাইট।

স্বাস্থ্য এর আরো খবর