মঙ্গলবার, ১৮ মে ২০২১
logo
বড় ধরনের সুনামি ঝুঁকিতে দেশের উপকূল
প্রকাশ : ২৮ মে, ২০১৫ ২০:৩৫:২৯
প্রিন্টঅ-অ+
পরিবেশ ওয়েব

চাঁদপুর: বড় ধরনের সুনামির ঝুঁকিতে আছে দেশের উপকূলভাগ। এই ঝুঁকি মোকাবেলায় দ্রুত পূর্বাভাস পেতে ও প্রস্তুতির গ্রহণের জন্য আবহাওয়া অধিদপ্তরকে আধুনিকায়নের সুপারিশ করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, মো. মাহবুবুর রহমান ও হোসনে আরা বেগম এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়ালসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে আবহওয়া অধিদপ্তরের উত্থাপিত কার্যপত্রে বলা হয়, বঙ্গোপসাগর ও ভারত মহাসাগরে সৃষ্ট সুনামি আঘাত হানার রেকর্ড থাকায় দেশের উপকূলভাগ সুনামির ঝুঁকিতে রয়েছে। ভারত মহাসাগরে সৃষ্ট সুনামির জন্য অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া ও ভারতের সুনামি ওয়ার্নিং সেন্টার থেকে বাংলাদেশ পূর্ব সতর্কীকরণ বার্তা পেয়ে থাকে। সেই বার্তা মূল্যায়ন করে আবহাওয়া অধিদপ্তর প্রয়োজনীয় ক্ষেত্রে সতর্কতা জারি করে। তবে এই প্রতিষ্ঠানটি আধুনিকায়নে পদক্ষেপ গ্রহণ জরুরি।
আলোচনা শেষে বৈঠকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরকে দ্রুত আধুনিকায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। সেক্ষেত্রে আবহাওয়া অধিদপ্তরের বাজেট বরাদ্দ বৃদ্ধি, অত্যাধুনিক ও উন্নত যন্ত্রপাতি প্রতিস্থাপন এবং সাংগঠনিক কাঠামো উন্নয়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।
এছাড়া বিস্তির্ণ সমুদ্রসীমা সম্পর্কে তাৎক্ষণিক তথ্য জানার জন্য সমুদ্রসীমায় ডিজিটাল আবহাওয়া পর্যবেক্ষণ টাওয়ার স্থাপনেরও পরামর্শ দেয়া হয়।
 

পরিবেশ এর আরো খবর