শনিবার, ০৮ মে ২০২১
logo
বিশেষ নাগরিকত্ব চাইলেন সালমা আগা
প্রকাশ : ২৪ মে, ২০১৬ ১৩:৪৮:৫৬
প্রিন্টঅ-অ+
বিনোদন ওয়েব

নয়াদিল্লি: একসময়ের বলিউড অভিনেত্রী ও গায়িকা সালমা আগা ভারতের ‘বৈদেশিক নাগরিকত্বের’ আবেদন জানালেন। পাকিস্তানে জন্মানো সালমা বর্তমানে ব্রিটেনের নাগরিক। তিনি এবার সহজেই ভারতে আসার জন্য ‘বৈদেশিক নাগরিক’ হতে চাইছেন। তাঁর আবেদন বিবেচনা করছে স্বরাষ্ট্র মন্ত্রক।
 
‘বৈদেশিক নাগরিকত্ব’ পেলে সালমা যতবার খুশি ভারতে আসতে পারবেন। এর জন্য তাঁকে আর আলাদা করে ভিসার জন্য আবেদন করতে হবে না। ভারতে যতদিন থাকবেন, সেই সময় তাঁকে পুলিশের কাছে রিপোর্ট করতে হবে না।
 
সাধারণত, ভারতের কোনও নাগরিকের সন্তান বা পরবর্তী বংশধরদেরই ‘বৈদেশিক নাগরিকত্ব’ দেওয়া হয়। পাকিস্তান বা বাংলাদেশের কোনও নাগরিকের বংশধরেরা এই সুবিধা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হন না। তবে সালমার ক্ষেত্রে কী হবে এখনই জানা যাচ্ছে না। স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে খবর, দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
 
সালমা বেশ কয়েকটি হিন্দি ছবিতে গান গেয়েছেন এবং অভিনয় করেছেন। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ১৯৮২ সালের ছবি ‘নিকাহ’। এই ছবিতে ‘দিল কে আরমান আঁসুও মে বহে গায়ে’ গানটি গেয়ে সেরা মহিলা নেপথ্য সঙ্গীত শিল্পীর ফিল্মফেয়ার পুরস্কার পান সালমা। এরপরেই তিনি ভারতে জনপ্রিয় হয়ে ওঠেন।
 
কিছুদিন আগে পাক গায়ক আদনান সামিকে নাগরিকত্ব দিয়েছে ভারত। বলিউডের বর্তমান নায়িকাদের মধ্যে ব্রিটিশ নাগরিক ক্যাটরিনা কাইফ, মার্কিন নাগরিক দীপ্তি নাভাল এবং চেক প্রজাতন্ত্রের নাগরিক ইয়ানা গুপ্ত দীর্ঘদিন ধরে ভারতে আছেন এবং কাজ করছেন। ফলে সালমার আশা, তিনিও ভারতের ‘বিশেষ নাগরিকত্ব’ পেয়ে যাবেন।

বিনোদন এর আরো খবর