রোববার, ২৫ জুলাই ২০২১
logo
সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি চলছে
প্রকাশ : ০২ মে, ২০১৬ ১১:৩৮:৫৭
প্রিন্টঅ-অ+
শিক্ষা ওয়েব

ঢাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. রেজাউল করিম সিদ্দিকীর নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে এবং দোষীদের বিচারের দাবিতে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি চলছে।
সোমবার (২ মে) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন আহ্বানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সকাল ১০টা থেকে এ কর্মবিরতি পালন শুরু করেছেন। কর্মবিরতি চলবে দুপুর ১টা পর্যন্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ডিপার্টমেন্টের ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে।
ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রবীণ শিক্ষক অধ্যাপক ড. রেজাউল করিম সিদ্দিকী কোনো রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত ছিলেন না।
তিনি ছিলেন একজন সংস্কৃতিমনা ব্যক্তি। তার হত্যাকাণ্ডের প্রতিবাদে সারাদেশে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের কর্মবিরতি চলছে। আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিকট আহ্বান জানাচ্ছি হত্যাকারীদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনার জন্য।’
কর্মবিরতি পালনের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ঐতিহাসিক বটতলায় ধর্মঘট পালন করবে।
ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘রেজাউল রিমের হত্যাকারীদের গ্রেপ্তার করে দ্রুত এবং সুষ্ঠু তদন্ত করে বিচারের আওতায় আনার জন্য সরকারের কাছে আহ্বান জানাচ্ছি।’
গত ২৭ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের এক জরুরি সভায় কর্মবিরতি পালনের এ সিদ্ধান্ত নেয়া হয়। একই দাবিতে আগামীকাল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সকাল ১১টায় ফেডারেশনের নেতৃবৃন্দ উপস্থিত থেকে প্রতিবাদ কর্মসূচি পালন করবে এবং আগামীকাল ৩ মে সকাল ১১টায় ফেডারেশনের নেতৃত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি প্রদান করা হবে।
প্রসঙ্গত, ২৩ এপ্রিল সকাল সাড়ে ৭টার দিকে রাবির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীকে গলাকেটে হত্যা করে দুর্বৃত্তরা। এ হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে টানা পাঁচ দিন ধরে আন্দোলন করে আসছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

শিক্ষাঙ্গন এর আরো খবর