বুধবার, ২৮ জুলাই ২০২১
logo
বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগ এপ্রিলেই
প্রকাশ : ২০ মার্চ, ২০১৬ ১৮:১৬:২৬
প্রিন্টঅ-অ+
শিক্ষা ওয়েব

ঢাকা : দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এমপিওভুক্ত পদে অনলাইনে শিক্ষক নিয়োগ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রোববার (২০ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর করেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)’র চেয়ারম্যান এএমএস আজাহার এবং টেলিটক বাংলাদেশ’র ব্যবস্থাপনা পরিচালক গিয়াসউদ্দিন আহমদ।
এ চুক্তি স্বাক্ষরের ফলে এপ্রিল থেকেই বেসরকারি স্কুল-কলেজ-মাদরাসায় শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
শিক্ষামন্ত্রী বলেছেন, ‘এখন থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে নিয়োগপ্রার্থীগণ সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবর্তে অনলাইনে এনটিআরসিএ বরাবর আবেদন করবেন। এনটিআরসিএ পরিচালিত শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন পরীক্ষায় ঘোষিত ফলাফলের মেধা তালিকার ভিত্তিতে এনটিআরসিএ এই শিক্ষক নিয়োগ দেবে।’ সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটি কেবল নিয়োগপত্র ইস্যু করবে বলেও উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।
শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘সারাদেশে শূন্য পদের ভিত্তিতে প্রণীত তালিকা অনুসরণ করে এনটিআরসিএ শিক্ষক নিয়োগ দেয়ার ক্ষেত্রে উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে মেধা তালিকা বিবেচনা করবে।’
তিনি বলেন, ‘২০১০ সালের প্রণীত জাতীয় শিক্ষানীতিতে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের অনুরূপ কেন্দ্রীয় নিয়োগ প্রতিষ্ঠানের মাধ্যমে গুণগত মানসম্পন্ন শিক্ষক নিয়োগ নিশ্চিত করতে বলা হয়েছে।’ এ স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষকতা পেশার মর্যাদা আরো বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
এসময় ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ‘পাবলিক পরীক্ষার ফল প্রকাশসহ শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রমের সঙ্গে টেলিটক আগে থেকেই জড়িত। এখন আমরা নেটওয়ার্ক সম্প্রসারণ করতে চাই। সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান টেলিটকের পাশে দাঁড়ালে উভয়ই লাভবান হবে।’
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইনসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, বিগত দিনে দেশের মোট ৩৬ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পরিচালনা পর্ষদের মাধ্যমে শিক্ষক নিয়োগ দেয়া হতো। এখন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আদলে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষক নিয়োগ দেবে সরকার। গত ৩০ ডিসেম্বর বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগে নতুন নিয়ম করে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষাঙ্গন এর আরো খবর