সোমবার, ২১ জুন ২০২১
logo
সাতেই থাকল বাংলাদেশ
প্রকাশ : ০৪ মে, ২০১৬ ১৯:০৩:৫৪
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

ঢাকা: আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে সাত নম্বরেই থাকল বাংলাদেশ। বুধবার বার্ষিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। এতে দেখা যায় সর্বশেষ ওয়ানডে সিরিজ জয়ের পর বাংলাদেশ যেখানে ছিল, সেটা পরিবর্তন হয়নি।
হালনাগাদকৃত এই র‌্যাংকিংয়ে ২০১২-১৩ মৌসুমের ফলাফল বাদ দেয়া হয়েছে। আর ২০১৪-১৫ মৌসুমের ফলাফল ৫০ শতাংশ যোগ করা হয়েছে।
বার্ষিক হালনাগাদের পর শীর্ষ দুটি স্থানে পরিবর্তন আসেনি। দুই পয়েন্ট হারালেও ১২৪ পয়েন্ট নিয়ে সবার উপরে রয়েছে ২০১৫ বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া। অন্যদিকে এক পয়েন্ট হারিয়ে ১১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান ধরে রেখেছে নিউজিল্যান্ড।
ভারতকে পিছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। চতুর্থ স্থানে থাকা ভারতের পরের দুটি স্থান ধরে রেখেছে শ্রীলঙ্কা (১০৪) ও ইংল্যান্ড (১০৩)।
৯৮ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে বাংলাদেশ। ২০১২-১৩ মৌসুমের ফলাফল বাদ দেয়ার পরও তাদের অবস্থানে কোনো পরিবর্তন আসেনি।
এদিকে পাকিস্তানকে পিছনে ফেলে দিয়ে অষ্টম স্থানে উঠে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ১৯৯২ বিশ্বকাপ জয়ীদের ৮৭ পয়েন্টই আছে। অন্যদিকে দুই পয়েন্ট বৃদ্ধিতে ৮৮ পয়েন্ট অর্জন করেছে দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা।
১০ নম্বরে থাকা আফগানিস্তানের পরের স্থান দখল করেছে জিম্বাবুয়ে। এক ধাপ নিয়ে নেমে ১২ নম্বরে আছে আয়ারল্যান্ড।
এদিকে টি২০ র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেছে নিউজিল্যান্ড। ভারত ও ওয়েস্ট ইন্ডিজ এক ধাপ করে নিচে নেমে দ্বিতীয় ও তৃতীয় স্থান আছে। পরের স্থানগুলোতে আছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। আর ১০ স্থানেই আছে বাংলাদেশ। পরের দুটি স্থানে আছে নেদারল্যান্ড ও জিম্বাবুয়ে।

ক্রিকেট এর আরো খবর