বুধবার, ২৩ জুন ২০২১
logo
মাশরাফিদের আটকাতে কঠিন উইকেট!
প্রকাশ : ২২ মার্চ, ২০১৬ ১৮:০৫:৫৭
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

চাঁদপুর: অবৈধ বোলিং অ্যাকশনের অজুহাতে সাময়িক নিষিদ্ধ আরাফাত সানি। দারুণ ফর্মে থাকা এই স্পিনার দল থেকে ছিটকে পড়ায় বাংলাদেশ শিবির ভুগছে স্পিন সমস্যায়। তার পরিবর্তে স্পিন বিশেষজ্ঞ সাকলাইন সজিব খেলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামের পিচের সঙ্গে মানিয়ে নিতে পারেননি তিনি। সজিব রইলেন নিজের ছায়া হয়ে। ৩.৩ ওভারে ১১.৪২ ইকোনোমি রেটে বিলিয়ে দেন ৪০ রান। ছিলেন উইকেটশূন্য।  
বাংলাদেশের স্পিনের ক্রান্তিলগ্নে ভারত শিবির চাইছে স্পিনের আগুনে জ্বলে উঠতে। তাদের হয়তো আশাবাদ এমন, সেই আগুনে ছারখার হয়ে যাবে বাংলাদেশের ব্যাটিং লাইন-আপ। আগামীকাল বুধবার রাত ৮টায় মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। টাইগাররা খেলবেন আগের মাঠেই, বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে। মাঠ বদলেছে ভারতের। আগের ম্যাচে তারা পাকিস্তানের বিপক্ষে খেলেছিল ইডেন গার্ডেনে।
মাঠ বদলের সঙ্গে বেঙ্গালুরুর পিচও বদলে দিচ্ছে স্বাগতিকরা। মাশরাফিদের আটকাতে বানাচ্ছে কঠিন উইকেট। যে পিচ হবে স্পিনবান্ধব, জ্বলবে স্পিনের আগুন। রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাজেদাদের নিয়ে গড়া ভারতীয় দলের স্পিন অ্যাটাক সেখানে বিস্তার করবে আধিপত্য। হিতে-বিপরীত হলে বাংলাদেশের জন্য ভালোও হতে পারে। তাহলে সাকিব-সাকলাইনদের স্পিন-বিষে কাবু হবে ভারত।   
বেঙ্গালুরুতে উইকেটের চরিত্র নিয়ে ভারতীয় মিডিয়াকে টিম ইন্ডিয়ার ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার জানিয়েছেন, চিন্নাস্বামী স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে স্পিনবান্ধব উইকেট নিয়েই খেলতে নামবেন ধোনি-কোহলিরা। সঞ্জয়ের সঙ্গে সুর মেলালেন ওই স্টেডিয়ামের উইকেটের তত্ত্বাবধানে থাকা বিসিসিআইর উইকেট কমিটির দক্ষিণাঞ্চল প্রতিনিধি পি আর বিশ্বনাথন। তিনি বলেন, ‘বেঙ্গালুরুর উইকেট টি২০-এর জন্য আদর্শ উইকেট। এখানে বেশ রান হবে। তবে এখানকার উইকেট বলছে, ম্যাচটিতে দেখা যাবে স্পিন-ঘূর্ণিও। এ ধরনের উইকেট থেকে সাধারণত স্পিনাররা ফায়দা আদায় করে নিতে পারবে।’
ভারতের এই উইকেট চোখে লেগেছে বেঙ্গালুরুতে অনুষ্ঠিত ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা ম্যাচটি দেখে! ওই ম্যাচে ক্যারিবীয় স্পিনার সুলিমান বেন আর স্যামুয়েল বদ্রিরা বেশ বাঁক আদায় করে নিয়েছিলেন। স্পিন-বিষে লঙ্কানদের ধসিয়ে দেন তারা। ক্যারিবীয় দুই স্পিনার বেন-বদ্রির করা ৮ ওভারে মাত্র ২৫ রান তুলতে পেরেছিলেন চান্দিমাল-দিলশানরা।

ক্রিকেট এর আরো খবর