বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১
logo
আইসিসিতে থাকছে না তিন মোড়ল প্রথা
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:৫৪:৩১
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

ঢাকা: ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসিতে বিলুপ্ত হতে যাচ্ছে ‘তিন মোড়ল’ প্রথা। ২০১৪ সাল থেকে বিশ্ব ক্রিকেট ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার আধিপত্য শুরু হয়। তবে বিশ্ব ক্রিকেটে এই তিন দেশের আধিপত্য শেষ করতে আইসিসির গঠনতন্ত্র ও প্রশাসনিক ক্ষমতায় ব্যাপক পরিবর্তন আসছে। গত তিন ফেব্রুয়ারি বুধবার দুবাইয়ে আইসিসির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
নতুন নীতিমালা বাস্তবায়ন হওয়া মানেই, তিন মোড়লের ক্ষমতা হ্রাস পাবে। ক্রিকেটকে সার্বজনীন করতেই এমন ব্যবস্থার উদ্যোগ নেয়া হয়েছে। সংশোধনী গঠনতন্ত্র অনুযায়ী, ২০১৬ সালের জুন মাস থেকে গোপন ব্যালটের মাধ্যমে অনুষ্ঠিত হবে আইসিসির চেয়ারম্যান পদের নির্বাচন। ২০১৪ সালে আইসিসির সাবেক চেয়ারম্যান শ্রীনিবাসনের আমলে আইসিসির গঠনতন্ত্রে যেসব সংশোধনী আনা হয়েছিল তাতে তিন মোড়লের আধিপত্য বিস্তারের বিস্তর সুযোগ ছিল। যা এখন থেকে থাকবে না।
আইসিসির চেয়ারম্যান নির্বাচনের প্রসঙ্গে সংশোধনীতে বলা হয়েছে, আইসিসির স্বতন্ত্র অডিট কমিটির চেয়ারম্যানের অধীনে নির্বাচন হবে। নির্বাচিত চেয়ারম্যানের মেয়াদ দুই বছর। শুধু তাই নয়, কোন চেয়ারম্যান তিনবারের অধিক এই পদে অধিষ্ঠিত হতে পারবেন না। চেয়ারম্যান হওয়ার পর, তিনি আইসিসির সদস্য কোন ক্রিকেট বোর্ডের সঙ্গে জড়িত থাকতে পারবেন না।
 

ক্রিকেট এর আরো খবর