বুধবার, ২৮ জুলাই ২০২১
logo
প্লেসিসকে ফিরিয়ে দিলেন সাকিব
প্রকাশ : ১৫ জুলাই, ২০১৫ ১৫:৫৭:৪৩
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

চট্টগ্রাম:  ইতিহাসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বাংলাদেশ। নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, ভারতের পর ক্রিকেটের পরাশক্তি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ। এ সুযোগ হাতছাড়া করার তো কোন সুযোগই নেই। সুতরাং, সিংহ শিকারে উজ্জীবিত বাঘবাহিনী। চট্টগ্রামের লাকি ভেন্যুতে সেই স্বপ্ন বাস্তবায়নে প্রোটিয়াদের মুখোমুখি মাশরাফির বাংলাদেশ।
ইতিহাস সৃষ্টির দ্বারপ্রান্তে দাঁড়িয়ে সত্যিই বাংলাদেশকে দুর্দান্ত সূচনা এনে দিলেন বিস্মকয়র পেসার মুস্তাফিজুর রহমান। টস হেরে গেলেও বোলিং করতে নেমে বিস্ময়ই উপহার দিলেন মুস্তফিজ। তার বোলিং তোপের মুখে পড়ে শুরুতেই ওপেনার কুইন্টন ডি ককের উইকেট হারিয়েছে সফকারী দক্ষিণ আফ্রিা। ইনিংসের তৃতীয় ওভারের দ্বিতীয় বলেই ডি কককে বোল্ড করেন সাতক্ষীরার এই বাম হাতি পেসার। ৮ রানেই পড়ল দক্ষিণ আফ্রিকার প্রথম উইকেট।
ইনিংস শুরুর পরই মোস্তাফিজের হাতে বল তুলে দেন মাশরাফি। প্রথম ওভারেও বেশ ভুগিয়েছেন হাশিম আমলা এবং কুইন্টন ডি কককে। তার কাছ থেকে মাত্র একটি রান নিতে সক্ষম হন এ দু’জন। মাশরাফির কাছ থেকে ৭ রান নিলেও নিজের দ্বিতীয় ওভারে এসেই বাজিমাত করেন মুস্তাফিজ। বোল্ড করলেন ডি কককে।
মুস্তাফিজের একই ওভারের শেষ বলেও আউটের প্রবল সম্ভাবনা ছিল হাশিম আমলার। তার হালকা লাফিয়ে ওঠা বলটি প্রচণ্ড গতিতে গিয়ে জমা পড়ে মুশফিকের গ্লাভসে। আমলা কাট করতে গিয়েও ব্যাট ছোঁয়াতে পারলেন না। স্লিপে দাঁড়িয়ে ক্যাচের আবেদন করেছিলেন সৌম্য সরকার। উইকেটরক্ষক মুশফিক কিংবা বোলার মুস্তাফিজ কেউ আবেদন করলেন না। পরে রিপ্লেতে দেখা গেছে, বলটি ব্যাটের কাঁনা ছুঁইয়ে গেছে।
৬ষ্ঠ ওভারেই পেস পরিবর্তণ করে স্পিন আক্রমণ নিয়ে আসেন মাশরাফি। নাসির হোসেন নয়, আক্রমণে আসেন সাকিব আল হাসন। গত বেশ কিছুদিন নিয়মই দাঁড় করিয়ে ফেলেছিলেন যেন মাশরাফি, স্পিন আক্রমণটা নাসিরকে দিয়ে করানো। কিন্তু আজ আনলেন সাকিবকে। নিজের প্রথম ওভারে দিলেন মাত্র ১ রান। কিন্তু দ্বিতীয় ওভারের প্রথম বলেই আঘাত হানলেন প্রোটিয়া শিবিরে। প্রোটিয়াদের দুর্দর্ষ ব্যাটসম্যান ফ্যাফ ডু প্লেসিসকে ফিরিয়ে দিলেন খুব দ্রুত।
সাকিবের বলটি সুইপ করতে চেয়েছিলেন প্লেসিস। কিন্তু ব্যাটের কানায় লেগে অনেক ওপরে উঠে যায় বল। ক্যাচ লুফে নেন মুশফিকুর রহিম। ১৯ রানে পড়ল প্রোটিয়াদের দ্বিতীয় উইকেট।
এ রিপোর্ট লেখার সময় দক্ষিণ আফ্রিকার রান ৮.১ ওভারে ২ উইকেট হারিয়ে ২০। উইকেটে রয়েছেন হাশিম আমলা ৬ এবং রিলে রুশো ১ রানে।
 

ক্রিকেট এর আরো খবর