শুক্রবার, ২৫ জুন ২০২১
logo
অতীত ভুলতে চায় বাংলাদেশ
প্রকাশ : ০৪ জুলাই, ২০১৫ ২১:৩২:৫৫
প্রিন্টঅ-অ+
ক্রীড়া ওয়েব

ঢাকা: দক্ষিণ আফ্রিকার সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের শেষ সাক্ষাত ২০১১ সালের বিশ্বকাপে। ঘরের মাঠে গ্রায়েম স্মিথের দলের কাছে ৭৮ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। এরপর আর গত কয়েক বছরে দুদলের দেখা হয়নি। তাই প্রতিপক্ষ হিসেবে পরস্পরের কাছে কিছুটা থাকছে দুদল।
দক্ষিণ আফ্রিকার সঙ্গে তিক্ত অতীত ভুলতে চায় বাংলাদেশ। প্রোটিয়াদের বিপক্ষে ১৪ ওয়ানডেতে একটি মাত্র জয়, দুই টি-২০ তে হার ও আট টেস্টের সবকটি হেরেছে টাইগাররা। মাশরাফি অবশ্য মনে করছেন, ভয় পেয়ে লাভ নেই। আত্মবিশ্বাসের সঙ্গে খেলতে। মাঠে পারফর্ম করাটাই মুখ্য।
গত কয়েক বছরের হিসেবে প্রোটিয়ারা অচেনা কিনা বাংলাদেশের জন্য, জানতে চাইলে শনিবার সংবাদ সম্মেলনে টাইগার দলপতি বলেন, “সেটা তো দুই ক্ষেত্রেই সমান হতে পারে। এখন আমরা কি অবস্থায় আছি সেটা ওরা দেখেনি। কিন্তু আমরা তো সব সময়  দেখি, টিভিতে। আর ওদের তো সময় নেই আমাদেরকে দেখার। এটাও সত্যি কথা।  রেকর্ডে আমরা খুব পচা অবস্থায় আছি। একটাই শুধু ওয়ানডে জিতেছি, এছাড়া অন্য  কোনো ফরম্যাটে কোনোটিতেই জিততে পারিনি। তবে ওটা অনেক আগের কথা। এখন আমরা দল হিসেবে ভালো খেলছি। তবে আমরা যে অনেক কিছু করে ফেলবো সেরকম কিছু বলছি না। দল ভালো করছে।”
তিনি বলেন, “শেষ টি-২০ ম্যাচটি পাকিস্তানের বিপক্ষে আমরা জিতেছি। তাদের রেকর্ডও কিন্তু ভালো। সে জায়গা থেকে আমরা কিছুটা আত্মবিশ্বাস নিয়ে মাঠে খেলতে পারবো। একটাই অপশন, আত্মবিশ্বাসের সঙ্গে খেলা। আর কোনো কিছু নেই। আমরা যদি ভয় পাই তাহলে ঘরে বসে থাকাই ভালো। খুব স্বাভাবিক ভয় আসতে পারে। কিন্তু সেই জিনিসটাকে মাঠে বাইরে রেখে মাঠের ভিতরে পারফর্ম করা উচিত হবে। ওদের কি আছে, কে আছে এগুলো নিয়ে চিন্তা করার থেকে আমাদের নিজের খেলাটা ঠিকমতে খেলে, মাঠে পারফর্ম করাই মুখ্য।”

ক্রিকেট এর আরো খবর