বৃহস্পতিবার, ০৬ মে ২০২১
logo
বাংলাদেশ-ভারত ম্যাচ প্রিভিউ
ভারতের সামনে উজ্জীবিত বাংলাদেশ
প্রকাশ : ১৭ জুন, ২০১৫ ২২:০১:১৫
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

ঢাকা: অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম। মাঝে কয়েক মাসের ব্যবধান। তাতে কী! কমেনি বাংলাদেশ-ভারত দ্বৈরথের সেই উত্তাপ। ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তগুলো এখনও টাইগার সমর্থকদের কাছে ক্ষত হয়ে আছে। যদিও দুই অধিনায়ক অবশ্য পুরানো লড়াইয়ে কী হয়েছিলে তা সামনেই আনতে মোটেও রাজি নন।
তবে পুরো বাংলাদেশ বিশ্বকাপের হিসাব মেটাতে প্রস্তত। এর আাগে ফতুল্লায় একমাত্র টেস্ট ম্যাচে স্বাগতিকরা মোটেও ভালো করতে পারেনি। কিন্ত ওয়ানডেতে তো ভিন্ন এক বাংলাদেশ। সিরিজ শুরু করার আগে মাশরাফিদের সামনে আসছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার হিসাবও। দুই দলের লড়াইয়ের মাঝে আবার চোখ রাঙাচ্ছে বৃষ্টিও।
বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বিকাল ৩টায় তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে নামবে মাশরাফিবাহিনী। এ ম্যাচটি সরাসরি সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও গাজী টিভি। দর্শকদের জন্য স্বস্তির খবর হলো- প্রতিটি ওয়ানডে ম্যাচের জন্য রিজার্ভ-ডে রাখা হয়েছে।
এদিকে আবহাওয়া অফিস বলছে বৃহস্পতিবারও বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া অধিদপ্তর আবার একটা সুখবরও দিয়েছে, বৃষ্টির পরিমাণ থাকবে কম। রিজার্ভ ডে থাকার কারণে দু’দলের অধিনায়ক স্বস্তি খুঁজে পাচ্ছেন। সর্বনিম্ন ২০ ওভার করে যদি ম্যাচ খেলানো না যায়, তাহলে ম্যাচ চলে যাবে রিজার্ভ ডে’তে।
গত বছরটা বাংলাদেশের মোটেও ভালো কাটেনি। তবে বছরের শেষ দিকে জিম্বাবুকে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে জয়যাত্রা শুরু। এরপর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠা, পাকিস্তানকে ঘরের মাঠে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করা- সব মিলিয়ে ওয়ানডেতে দুর্দান্ত সময় কাটছে টাইগারদের। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ যে ধারাবাহিক তা প্রমাণ করতে হবে এবার শক্তিশালী ভারতের বিপক্ষে।
বুধবার মিরপুরে অনুশীলন শেষে অধিনায়ক, কোচ ও নির্বাচকরা মিলে উইকেটে কী আছে তা বোঝার চেষ্টা করলেন। উইকেটে কিছুটা ঘাস আছে তবে ব্যাটসম্যানরা এখানে সুবিধা পাবে। ম্যাচটা হতে পারে পেসারদেরও। গত বছর এই জুন মাসেই ভারতের ‘বি’ দলের কাছে সিরিজ ২-০ তে হেরেছিল স্বাগতিকরা। তবে এবার পূর্ণশক্তির ভারত।
বাংলাদেশের জন্য আশার কথা হচ্ছে দারুণ ব্যাটিং ছন্দে রয়েছেন ওপেনার তামিম ইকবাল। বিশ্বকাপের দারুণ পারফরম্যান্সের পর পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করে বড় স্কোর করার আত্মবিশ্বাস জুগিয়েছেন আরেক ওপেনার সৌম্য সরকারও। অধিনায়ক মাশরাফিও সৌম্যর প্রশংসায় পঞ্চমুখ। তবে ফর্মে থাকা মাহমুদউল্লাহ রিয়াদকে এই সিরিজে হারিয়ে কিছুটা চিন্তিত মাশরাফি।
রিয়াদের জায়গায় অভিষেক হতে পারে উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাসের। একমাত্র টেস্টে অভিষেক হওয়া এই ডানহাতি ব্যাটসম্যান ৪৫ বলে করেন ৪৪। স্বাগতিক অধিনায়কের ধারণা ওয়ানডেটা তার জন্য আরও ভালো হয়ে আসতে পারে।
সাকিব ও মুশফিকের পর ব্যাটিং অর্ডারে ম্যাচ ফিনিশার হিসেবে দলে আছেন সাব্বির রহমান ও নাসির হোসেন। এ দু’জনের ওপর আস্থা আছে স্বাগতিক টিম ম্যানেজমেন্টের। তবে সর্বশেষ ম্যাচগুলোতে জয়ে বড় ভূমিকা ছিল পেসারদের। মাশরাফি-রুবেল-তাসকিন এই ত্রয়ীর সঙ্গে এবার যোগ দিয়ে চমক দেয়ার অপেক্ষায় বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান।
তবে প্রথম ওয়ানডেতে তার অভিষেক হওয়ার সম্ভাবনা খুবই কম। ভারতের বিপক্ষে তাসকিনের ভালো পারফরম্যান্সের স্মৃতি ও রুবেল-কোহলি লড়াইও ম্যাচে বাড়তি বিনোদন দিতে পারে।
ফতুল্লা টেস্টে ৪টি উইকেট নিয়ে সাকিব তার বোলিং ছন্দে ফিরেছেন। এছাড়া আরাফাত সানি ওয়ানডেতে বাংলাদেশের সেরা স্পিনার হিসেবেই খেলছেন। সাম্প্রতিক পারফরম্যান্স মাশরাফি বাংলাদেশকে বিশ্বের সেরা দলগুলোর একটি মনে করছেন।
এ প্রসঙ্গে স্বাগতিক অধিনায়কের ভাষ্য, ‘সর্বশেষ ম্যাচগুলোর ফলের হিসেবে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ডের জয়ের সমান আমাদের জয়। আমরা এখন সেরা দলগুলোর মতো লড়াই করছি। তবে তা শুধু মুখে বললে হবে না, মাঠে প্রমাণ করতে হবে।’
ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যাওয়াই বাংলাদেশের প্রধান লক্ষ্য বলে এসময় মাশরাফি জানান।
টেস্ট ম্যাচে না থাকা ধোনি ফিরেছেন ওয়ানডেতে। বিশ্বের সেরা ব্যাটিং লাইনআপ নিয়ে ধোনির লক্ষ্য সিরিজ জয়। ধোনি ফেরায় বিরাট কোহলিও কিছুটা ভারমুক্ত হয়েছেন। টেস্টে মতো ভারত ওয়ানডেতেও ছয় ব্যাটসম্যান ও পাঁচ বোলার নিয়ে মাঠে নামতে পারে। তবে রবিন্দ্র জাদেজা ও সুরেশ রায়না পঞ্চম বোলার হিসেবে খেলতে পারেন।
প্রথম ওয়ানডে ম্যাচ নিয়ে ধোনি বলেন, ‘সিরিজ জয়ই আমাদের লক্ষ্য, তাই প্রথম ম্যাচ জিততে পারলে কাজটা আমাদের জন্য সহজ হয়ে যাবে।’
সম্ভাব্য বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস/মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, আরাফাত সানি, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।
 

ক্রিকেট এর আরো খবর