সোমবার, ২১ জুন ২০২১
logo
মানবাধিকারের গাড়িতে কচ্ছপ পাচার
প্রকাশ : ০৩ জুলাই, ২০১৫ ২২:৪৯:৪৫
প্রিন্টঅ-অ+
দেশ ওয়েব

সাভার (ঢাকা): আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিতে অপরাধীরা নানা কৌশল নিয়ে থাকে। এমনি এক কাণ্ড ঘটলো শুক্রবার সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে।মাইক্রোবাসে ‘মানবাধিকার’ লেখা স্টিকার ব্যবহার করে কচ্ছপ পাচার করতে গিয়ে পুলিশের হাতে ধরা খেল একটি চক্র।
মাইক্রোবাস তল্লাশি করে ভারত থেকে পাচারের উদ্দেশ্যে আনা বিরল প্রজাতির ৩শ কচ্ছপ জব্দ করেছে পুলিশ। একইসঙ্গে আটক করা হয়েছে নারীসহ পাচারকারী চক্রের ৪ সদস্যকে।
আটকরা হলেন- রেখা বিশ্বাস (৫০), নুরুজ্জামান (৪২), হাফিজুর রহমান (৩৯) ও মাইক্রোবাস চালক রনি মিয়া (৩৫)। তাদের বিস্তারিত পরিচয় জানা যায়নি।
সাভার হাইওয়ে থানা পুলিশ জানায়, অবৈধ পথে ভারত থেকে আনা বিরল প্রজাতির তিনশ কচ্ছপ যশোর হয়ে ঢাকার মিরপুরের নিয়ে এসে পাচার করবে একটি চক্র। এমন সংবাদের ভিত্তিতে শুক্রবার দুপুরে সাভারের ঢাকা-আরিচা মহাসড়কের হাইওয়ে থানার সামনে চেকপোস্ট বসিয়ে মাইক্রেবাসে তল্লাশি শুরু করে পুলিশ।
savar-atok
এ মাইক্রোবাসেই মানবাধিকার লেখা স্টিকার লাগিয়ে পাচার করা হচ্ছিল কচ্ছপ
এসময় ‘মানবধিকার’ লেখা স্টিকার লাগানো একটি মাইক্রোবাসে তল্লাশি চালিয়ে ৯টি প্লাস্টিকের ব্যাগের ভেতর থেকে ৩শ কচ্ছপ জব্দ করা হয়। এছাড়াও ওই গাড়ির ভেতরে থাকা কচ্ছপ পাচারকারী চক্রের সঙ্গে জড়িত থাকার দায়ে ৪ জনকে আটক করে পুলিশ।
এ ব্যাপারে সাভার হাইওয়ে থানার ওসি ছানোয়ার হোসেন বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে তিনশ কচ্ছপসহ চার পাচারকারীকে আটক করা হয়েছে। আটকদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে আশুলিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।’
ওসি আরও জানান, বিরল প্রজাতির এসব কচ্ছপ বাংলাদেশ থেকে আবার চীন ও জাপানে পাচার করা হতো।
চক্রটি আইনপ্রয়োগকারী সংস্থার চোখকে আড়াল করে নির্বিঘ্নে তাদের কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার জন্যই ‘মানবাধিকার’ লেখা স্টিকার লাগানো গাড়ি ব্যবহার করেছে বলে পুলিশ ধারণা করছে।
 

দেশ এর আরো খবর