বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১
logo
চাঁদপুরে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে পূণ্যময় রজনী লাইলাতুল ক্বদর
প্রকাশ : ০৩ জুলাই, ২০১৬ ১১:১৮:৩৫
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: গতকাল ৩ জুলাই ২৬ রমজান দিবাগত রাত্রিতে যথাযথ মর্যাদায় চাঁদপুরের সর্বস্তরে ধর্মীয় ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে লাইলাতুল ক্বদর বা শবে ক্বদর পালিত হয়েছে।
    শবে ক্বদরকে কেন্দ্র করে বিভিন্ন ইসলামিক সংগঠন, মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠান স্বতঃস্ফূর্তভাবে আলোচনা, দোয়া, মিলাদ ও অনুষ্ঠানের মাধ্যমে আল্লাহ পাকের কাছে বিশেষ মোনাজাত করা হয়। শনিবার বিকেল থেকেই অনেক মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠানে হামদ ও নাত ইসলামী সংগীত পরিবেশনের মাধ্যমে মুখরিত হতে থাকে। রাতের প্রথম দিকে জিকির তা’লীম ও আলোচনার মাধ্যমে শবে কদরের তাৎপর্য ও ফযিলতের কথা তুলে ধরেন শহরের বিভিন্ন মসজিদের খতিব, ইমাম, আলোচক ও দেশবরেণ্য ওলামায়ে কেরাম।
    এছাড়াও শহরের চিশতিয়া জমে মসজিদ, মিশন রোডস্থ শাহী জামে মসজিদ, চেয়ারম্যান ঘাটা বাইতুল আমান জামে মসজিদ, পুরাণবাজার ঐতিহাসিক জামে মসজিদ, ঐতিহাসিক বেগম মসজিদ, বাইতুল আমিন রেলওয়ে জামে মসজিদসহ শহরের উল্লেখযোগ্য সকল মসজিদে শবে ক্বদর কি, কেন এবং এর গুরুত্ব ও ফযিলতসহ এ রাতে করণীয় বিষয় সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন মসজিদের ইমাম ও খতিবগণ। মসজিদের খতিবগণ বলেন, এ রাত হাজার মাসের ইবাদতের চাইতেও উত্তম। এ রাত সম্পর্কে পবিত্র কুরআনে আল্লাহ পাক সূরায়ে ক্বদর নাযিল করেছেন। যে সূরায় হাজার মাসের চাইতেও উত্তম বলে এ রাতকে আখ্যায়িত করা হয়েছে।
    রাতের কিছু অংশে আলোচনার পর নামায আদায়, কুরআন তিলাওয়াত, জিকির আযকার বিভিন্ন ইবাদতের মাধ্যমে অতিবাহিত হয়। এভাবে ধর্মীয় পূর্ণতা ও মনোরম পরিবেশ বিরাজ করে সবক’টি মসজিদে। খতিবগণ বলেন, এ রাতে আল্লাহ তায়ালার পক্ষ থেকে ঘোষণাকারী প্রথম আসমানে নাযিল হয়ে বলতে থাকে তোমাদের মধ্যে কেউ আছে কী? আজ আমি তোমাদের গুণাহ মাফ করে দিব। রিযিক চাও রিযিক দিব? আরও বিভিন্ন বিষয়ের উপর আহ্বান করতে থাকেন ফজরের নামাযের পূর্ব পর্যন্ত। তাই রাতের শেষের দিকে আখেরী মুনাজাত ও মহান প্রভুর দরবারে কৃত অপরাধের জন্য কান্নাকাটি, বিশেষ করে ফিলিস্তিন, ইরাকসহ যেসকল দেশে মুসলমানদের উপর জুলুম ও নারী-শিশুসহ অসংখ মানুষ প্রাণ হারাচ্ছে তাদের জন্যসহ দেশ ও জাতির উদ্দেশ্যে বিশেষ দোয়া-মোনজাত, আপনজনদের রুহের মাগফিরাতের মাধ্যমে শেষ হয় পূণ্যময় রজনী লাইলাতুল ক্বদর।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর