রোববার, ২৫ জুলাই ২০২১
logo
জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৬ উদযাপন উপলক্ষে ইলিশ আড্ডায় ডাঃ দীপু মনি এমপি
জাটকা নিধন পাচার ও ব্যবসার সাথে জড়িত কাউকেই ছাড় দেয়া যাবে না
প্রকাশ : ১৮ মার্চ, ২০১৬ ১১:৪৭:২২
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: 'জাটকা মাছ বাড়তে দিন, ফিরবে মোদের সোনার দিন' এই প্রতিপাদ্যকে নিয়ে চাঁদপুর বিআরডিবি হলরুমে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৬ উদ্যাপন উপলক্ষে ইলিশ আড্ডা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে এ আড্ডায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। তিনি তাঁর বক্তব্যে বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। আমরা যদি এ দু' মাস জেলেদের নদীতে নামা থেকে বিরত রাখতে পারি তাহলে জাটকা সংরক্ষণ করা সম্ভব হবে। আর জাটকা সংরক্ষণ হলেই ইলিশ সম্পদ রক্ষা পাবে। তিনি বলেন, অনেকে আছেন যারা প্রকৃত মৎস্যজীবী না হয়েও জেলেদের দেয়া সরকারের সুবিধা ভোগ করছে। আর প্রকৃত মৎস্যজীবীরা বঞ্চিত হচ্ছে। সে জন্যে প্রকৃত জেলেদের তালিকা তৈরি করতে হবে।
তিনি আরো বলেন, জাটকা ও মা ইলিশ রক্ষা করতে পারলে আমাদের ইলিশের মজুদ বাড়বে। এই জাটকা ও মা ইলিশ নিধনের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জেলেদের সুস্পষ্ট ধারণা দিতে হবে। কারেন্ট জালের উৎপাদন, বিপণন ও ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করতে হবে। যারা জাটকা নিধন, পরিবহন, পাচার ও ব্যবসার সাথে জড়িত থাকবে তাদের কাউকেই ছাড় দেয়া যাবে না। যত বড়ই প্রভাবশালী হোক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মেঘনার যেসব স্থানে জাটকা ধরা হয় সেই স্থানগুলোতে অভিযান জোরদার করতে হবে। এ জেলার জেলে, নৌ-পুলিশ, কোস্টগার্ড, প্রশাসন ও সর্বস্তরের সকলে মিলে চেষ্টা করলে আমদের মূল লক্ষ্য পূরণ হবে।
জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও চাঁদপুর পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহামেদ।
চাঁদপুর সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শওকত কবির চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান, মৎস্য গবেষণা ইনিস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিসুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান, কোস্টগার্ড স্টেশন কমান্ডার এনায়েত উল্লাহ, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডঃ জহিরুল ইসলাম, পুরাণবাজার বিশ্ববিদ্যালয় কলেজের উপাধ্যক্ষ রতন কুমার মজুমদার, চাঁদপুর জেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি আলহাজ্ব মোঃ রেদওয়ান খান বোরহান, জাতীয় মৎস্যজীবী সমিতি জেলা শাখার সভাপতি আব্দুল মালেক দেওয়ান, কান্ট্রি ফিশিং বোট মালিক সমিতি চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক শাহ আলম মলি্লক, জাতীয় মৎস্যজীবী সমিতি জেলা শাখার সাধারণ সম্পাদক মানিক দেওয়ান, যুগ্ম-সাধারণ সম্পাদক তছলিম বেপারী প্রমুখ। উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী, চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মামুনুর রশিদসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীগণ।
 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর