বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১
logo
স্বাস্থ্য সহকারীদের পদ আপগ্রেডেশনের মাধ্যমে বিদ্যমান বেতন বৈষম্য নিরসনের দাবী
চাঁদপুর হেলথ এসিস্ট্যোন্ট এসোসিয়েশনের সংবাদ সম্মেলন
প্রকাশ : ১২ মার্চ, ২০১৬ ১১:৪৯:৪০
প্রিন্টঅ-অ+
শরীফ চৌধুরী

চাঁদপুর: স্বাস্থ্য সহকারীদের পদ আপগ্রেডেশনের মাধ্যমে বিদ্যমান বেতন বৈষম্য নিরসনের দাবীতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ হেলথ এসিস্ট্যোন্ট এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার নেতৃবৃন্দ। শুক্রবার  চাঁদপুর প্রেসক্লাবের ৩য় তলায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
    সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ হেলথ এসিস্ট্যোন্ট এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সভাপতি এসএম নিজামুদ্দিন। তিনি তার বক্তব্যে বলেন, আপনারা জানেন দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ হাজার ৮শ’ ৮৬ জন স্বাস্থ্য সহকারী কাজ করছেন। শিশু ও মাতৃ মৃত্যু হ্রাস, যক্ষা, ধনুষ্টংকার, ডায়রিয়া, ম্যালেরিয়া নিয়ন্ত্রণ, সংক্রামক-অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ, অন্ধত্ব দূরীকরণে স্বাস্থ্য সহকারীরা তৃণমূল পর্যায়ে সফল ও দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছেন। গোটি বসন্ত এবং পোলিও নির্মূল তথা পোলিও মুক্ত বাংলাদেশ গঠনে বিশ্¦ব্যাপী সুনাম অর্জন করেছেন, বিশ^ স্বাস্থ্যখাতের বৃহৎ কর্মসূচী এমআর ক্যাম্পেইন সফলভাবে সমাপ্ত করেছেন। ইপিআই কার্যক্রমে শুধু দক্ষিণ পূর্ব এশিয়য় ১২টি দেশের মধ্যে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়নি, সারা বিশে^ রোল মডেল হয়েছে। কমিউনিটি ক্লিনিক চালুতে সরকারী নির্দেশে স্থান নির্বাচন, স্থানীয় জনগণ হতে বিনামূল্যে জমিদানে উদ্বৃদ্ধকরণ, নির্মাণ তদারকিসহ স্বাস্থ্য সহকারী নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে বর্তমান সরকারের সফল ও সার্থক উদ্যোগ কমিউনিটি ক্লিনিককে গ্রামীণ জনগনের দোর গোড়ায় সহজলভ্য সেবা একটি জনপ্রিয় মডেল কর্মসূচীতে পরিণত করেছেন। তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সহকারীদের কাজের সফলতা শুধু দেশে নহে, আন্তর্জাতিকবাবে ও ব্যাপক সুনাম অর্জন করেছে। প্রধানমন্ত্রী কর্তৃক এমডিজি, সাউথ সাউথ পুরস্কার প্রাপ্তি, গ্যাডি কর্তৃক শ্রেষ্ঠ টিকাদানকারী দেশের স্বীকৃতি অর্জন, দক্ষিন পূর্ব এশিয়ার টিকাদানে শ্রেষ্ঠত্ব এবং সম্প্রতি পোলিও মুক্ত বাংলাদেশ গঠনে জাইকা কর্তৃক এ্যাওয়ার্ড প্রাপ্তিতে স্বাস্থ্য সহকারীদের কাজের আন্তর্জাতিক স্বাীকৃতি বলে সর্বজন স্বীকৃত। তিনি আরো বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের মতে নিয়োগ প্রাপ্তির পর থেকে স্বাস্থ্য সহকারীরা সরকারের বহুমাত্রিক টেকনিক্যালধর্মী দায়িত্ব পালন করে আসছেন। কৃষিও প্রাণী সম্পদ অধিদপ্তরের আওতাধীন স্বাস্থ্য সহকারীদের সমমর্যাদা সম্পূর্ণ পদগুলোর জনবলকে ৩০ বছর পূর্বে ইন সার্ভিস প্রশিক্ষণ দিয়ে ডিপ্লোমাধারী করা হয়েছে। গত বছর ডিসেম্বর মাসে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্য সহকারীদের ১ বছর মেয়াদী ইন সার্ভিস ডিপ্লোমা কোর্স চালুর জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করেছেন। আমরা আজকের সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারের এ উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি পাশাপাশি ১ জুলাই হতে ডিপ্লোমা কোর্সের শুভ উদ্বোধনের জন্যে মাননীয় প্রধানমন্ত্রীকে বিনীত অনুরোধ জানাচ্ছি।
    অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান। সাধারণ সম্পাদক সোহেল রুসদীর পরিচালনায় সম্মেলনে উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, কাজী শাহাদাত, শহীদ পাটোয়ারী, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, বাংলাদেশ হেলথ এসিস্ট্যোন্ট এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার প্রধান উপদেষ্ঠা মো. জাহাঙ্গীর আলম গাজী, সাধারণ সম্পাদক দেওয়ান মাসুদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিন, সদর উপজেলা সভাপতি আলমগীর কবির টুটুল, সাধারণ সম্পাদক মো. জাফর আলী গাজী প্রমুখ।
 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর