বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১
logo
কালীবাড়ি মোড় এলাকায় অবৈধ অটো স্ট্যান্ড চরম ভোগান্তিতে পথচারী ও ব্যবসায়ীরা
প্রকাশ : ০৬ মার্চ, ২০১৬ ১২:৪০:০০
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: ব্যাটারীচালিত অটোবাইকের উপদ্রবে চাঁদপুর শহরবাসী অতিষ্ঠ। নিয়ম-কানুনের বালাই নেই, যেখানে সেখানেই এ অটোবাইকের বিচরণ দেখা যায়। আবার যেখানে সেখানেই স্ট্যান্ড হয়ে যায়। তেমন একটি স্ট্যান্ড হচ্ছে চাঁদপুর শহরের কালীবাড়ি মোড় হতে পূর্ব দিকে পূরবী মার্কেটের সামনে পর্যন্ত। এতটুকু জায়গার মধ্যে রাস্তার দু'পাশে ৫/৬ টি অটোবাইক সবসময় থাকে। এখান থেকে তারা নতুন বাজার-ইচলী-ঢালীরঘাট রুটে যাত্রী পরিবহন করে থাকে। অথচ এখানে অটোবাইকের স্ট্যান্ডের কোনো বৈধতাই নেই। আবার এখান থেকে অটোবাইক প্রতি চাঁদা তুলতেও দেখা যায় এক বখাটে মাদকাসক্ত যুবককে।
চাঁদপুর শহরের বেশ কিছু জনবহুল গুরুত্বপূর্ণ এলাকার মধ্যে অন্যতম হচ্ছে কালীবাড়ি মোড় ও জেএমসেন গুপ্ত রোড এলাকা। এখানে মীর শপিং কমপ্লেক্স, রূপসী মার্কেট, পূরবী মার্কেট, বিউটি স্টোর, সাগরিকা, মেসার্স সাগরিকা স্টোর, মালঞ্চসহ আরো বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। আরো রয়েছে জেলা শিল্পকলা একাডেমী, ইসলামী ব্যাংক, জনতা ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক। কালীবাড়ি মোড় তথা ওয়ান মিনিট মোড় থেকে পূর্ব দিকে জেএম সেন গুপ্ত রোডে জোড়পুকুর পাড়ের আগ পর্যন্ত এ সামান্য জায়গার মধ্যে এতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোর অবস্থান। তাই বাস্তবিক কারণেই এ এলাকায় প্রতিদিন হাজার হাজার মানুষের এবং শত শত যানবাহনের যাতায়াত থাকে। তবে গুরুত্বের বিবেচনায় এ এলাকার সড়কটি তথা জেএম সেন গুপ্ত রোড়ের এ অংশটি অত্যন্ত সরু। শত বছর আগে রাস্তার পরিধি যা ছিলো এখনো তা। এখানে জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান অনেক হলেও রাস্তার প্রশস্ততা বাড়েনি। এমনিতেই সরু রাস্তা তার উপর আবার রাস্তার দু'পাশ জুড়ে ৫/৬টি অটোবাইক সবসময় দাঁড়িয়ে থাকে। এ অটোবাইকগুলো রূপসী মার্কেট ও সাগরিকা স্টোরের সামনে থেকে পূর্বদিকে পূরবী মার্কেট পর্যন্ত দু'পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকে। আর এখান থেকে নতুন বাজার-ইচলী ও ঢালীরঘাট রুটে যাত্রী আনা-নেয়া করে থাকে। এই সরু রাস্তার দু'পাশ জুড়ে যদি অটোবাইক স্ট্যান্ডবাই দাঁড়িয়ে থাকে তাহলে মূল সড়ক কতটুকু সঙ্কোচিত হয়ে আসে তা সহজেই অনুমেয়।
এ শহরে হাঁটার জন্যে কোনো ফুটপাত না থাকায় মানুষকে রাস্তার পাশ দিয়ে হাঁটতে হয়। আর সে রাস্তার দু'পাশে যদি গাড়ি সবসময় দাঁড়িয়ে থাকে তাহলে পথচারীকে পথ চলতে এবং রাস্তায় যানবাহন চলতে মারাত্মক ভোগান্তিতে পড়তে হয়। তাছাড়া রূপসী মার্কেট, সাগরিকা স্টোর, ইসলামিয়া ক্লথ স্টোর, ক্লাসিক টেইলার্স, তাজমহল লাইব্রেরী ও আইডিয়েল প্রেসের সামনে সবসময় অটোবাইক দাঁড়িয়ে থাকায় এসব ব্যবসা প্রতিষ্ঠানকে মারাত্মক সমস্যায় পড়তে হয়। এ এলাকার ব্যবসায়ীরা ইতিপূর্বে পৌর মেয়র ও ট্রাফিক ইন্সপেক্টরের কাছে এ সমস্যার কথা উল্লেখ করে এবং এখানে যেনো কোনো অটোবাইক পার্কিং না করতে পারে সে ব্যাপারে ব্যবস্থা নিতে আবেদন করেছিলেন বলে ব্যবসায়ীরা জানান। কিন্তু কোনো কাজ হয়নি। তাই এলাকার ব্যবসায়ী এবং পথচারীরা এ ভোগান্তি থেকে মুক্তি পেতে পৌর মেয়র ও পুলিশ প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন।
 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর