বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১
logo
কচুয়ার বর্তমান মেয়াদের উপজেলা পরিষদের দু বছর পূর্তি
সাংবাদিকদের সাথে চেয়ারম্যান শাহজাহান শিশিরের মতবিনিময়
প্রকাশ : ০৬ মার্চ, ২০১৬ ১২:৩৫:১৬
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: কচুয়ার বর্তমান মেয়াদের উপজেলা পরিষদের দু বছর পূর্তি উপলক্ষে স্থানীয় সরকার পরিচালনার জবাবদিহিতার অংশ হিসেবে সাংবাদিকদের সাথে মতবিনিময় করা হয়েছে। গতকাল শনিবার বিকেলে উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শাহজাহান শিশির তাঁর নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে এ মতবিনিময় সভার আয়োজন করেন।
কচুয়া প্রেসক্লাবের সভাপতি মোঃ আবুল হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাকিবুল হাসানের পরিচালনায় মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন কচুয়া ও চাঁদপুর প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ। মোঃ শাহজাহান শিশির তাঁর বক্তব্যে বিগত দুবছরে টিআর ও কাবিখা খাতে প্রাপ্ত খাদ্যশস্য, অর্থ, এডিপি ও উপজেলা পরিষদের তহবিলের অর্থে যেসব কার্যক্রম পরিচালনা করেছেন তার চিত্র তুলে ধরেন। এ সময় তিনি ২০১৪-২০১৫ অর্থ বছরে এডিপি থেকে ৭১ লাখ ৭৪ হাজার টাকা, উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল থেকে ২ কোটি ৩৪ লাখ টাকার উন্নয়নমূলক কাজ করা হয়েছে বলে জানান। ২০১৫-২০১৬ অর্থ বছরে এডিপি থেকে পাওয়া ৪৫ লাখ ৫২ হাজার টাকা ও উপজেলা উন্নয়ন তহবিল থেকে প্রায় ২ কোটি টাকা দ্বারা বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্প হাতে নেয়া হয়েছেও বলে তিনি জানান। এছাড়া শীঘ্রই এসব প্রকল্পের কাজ শুরু হতে যাচ্ছে। তিনি বলেন, কাজের বিনিময়ে পাওয়া খাদ্যশস্য ও টিআর কাবিখা খাতে পাওয়া নগদ অর্থ দ্বারা সোলার ও মাটির প্রায় ৮০ ভাগ কাজ আমার নিজের তত্ত্বাবধানে করেছি। উন্নয়নমূলক কর্মকা-ের মধ্যে রয়েছে বক্স কালভার্ট ও টয়লেট নির্মাণ, মসজিদ ও মন্দির সংস্কার, মসজিদ-মন্দিরের ঘাটলা নির্মাণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, পুকুর ও খাল অংশে রাস্তার পাশে গাইড ওয়াল নির্মাণ, স্যানিটেশন ইত্যাদি। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অফিসে ৪শ' ৪৫টি ছোট সোলার ও ৯৪টি বড় সোলার বিতরণ করা হয়।
শাহজাহান শিশির তাঁর বক্তব্যে দৃঢ়তার সাথে বলেন, কচুয়া উপজেলায় টিআর ও কাবিখার চাউল, গম ও অর্থ দ্বারা স্বচ্ছতার সাথে উন্নয়নমূলক কাজ করা হয়। কচুয়া আসনের মাননীয় সাংসদ ড. মহীউদ্দীন খান আলমগীর টিআর কাবিখার চাল, গম ও অর্থের যাতে কোনো অপব্যবহার না হয় সেজন্য তাঁর পক্ষ থেকে জোরালো নির্দেশনা দেন।
উল্লেখ্য, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির এসব উন্নয়নমূলক কর্মকা- সফলভাবে পরিচালনা করা ছাড়াও ২০১৫ সালের জুলাই মাসে ৬২ হাজার ফলজ, বনজ ও ঔষধী চারা গাছ রোপণ অভিযান ও গত ঈদুল ফিতরের পরের দিন ঈদ উৎসব পালনের কর্মসূচি হিসেবে কালিয়াপাড়া-সাচার সড়কে মাদক বিরোধী সাইকেল রেইস প্রতিযোগিতাসহ বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে কচুয়াবাসীর মাঝে আনন্দ উৎসবের জোয়ার সৃষ্টি করেন এবং কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিষ্কার পরিছন্নতা অভিযান পরিচালনা করে প্রচুর প্রশংসা কুড়ান। পরিষ্কার পরিছন্নতা অভিযানে নিজে অংশ নিয়ে কচুয়া স্বাস্থ্য কমপ্লেক্সের টয়লেট নিজ হাতে পরিষ্কার করেন এবং সর্বদা স্বাস্থ্য কমপ্লেক্সটি পরিষ্কার-পরিছন্ন রাখা নিশ্চিত করতে নিজ অর্থে ক্রয় করে জুতা-ঝাড়ু, বদনা, পাপোশ, হ্যান্ড ওয়াশ, ময়লা রাখার ঝুড়ি, হারপিক ইত্যাদি সামগ্রী প্রদান করেন। সৃষ্টিশীল ও মানবকল্যাণমূলক কাজে দক্ষ ও অভিজ্ঞ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির তাঁর বক্তব্যে আগামী দিনের কর্মপরিকল্পনাও তুলে ধরেন। এসব কর্মপরিকল্পনার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে অসহায় পরিবারের মেয়েদেরকে উপজেলা পরিষদের পক্ষ থেকে অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে বিবাহ দেয়া, উপজেলা পরিষদ এলাকায় সিসি ক্যামরা স্থাপন করে সকলের নিরাপত্তা নিশ্চিত করা। বিশেষ করে হাসপাতাল এলাকায় সিসি ক্যামরা স্থাপন করে বিভিন্ন প্রাইভেট ক্লিনিকের দালালদের দৌরাত্ম্য দমন করা।
মতবিনিময় সভায় শাহজাহান শিশিরের বক্তব্যের উপর আলোচনায় অংশ নেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী ও গোলাম কিবরিয়া জীবন, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, কচুয়া প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি প্রিয়তোষ পোদ্দার, যুগ্ম সম্পাদক মানিক ভৌমিক, কার্যনির্বাহী সদস্য সনতোষ চন্দ্র সেন ও কচুয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি আলমগীর তালুকদার।
 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর