মঙ্গলবার, ১৫ জুন ২০২১
logo
কার্ড জালিয়াত জ্যুর ২ সহযোগী গোপনে ঢাকা ছেড়েছে
প্রকাশ : ১৯ মে, ২০১৬ ১৮:২৭:০২
প্রিন্টঅ-অ+
রাজধানী ওয়েব

ঢাকা : দীর্ঘ একমাসের অধিক সময় বাংলাদেশে গোপনে অবস্থানের পর অবশেষে ঢাকা ত্যাগ করেছে এটিএম বুথ থেকে জালিয়াতি করে অর্থ উত্তোলনের সঙ্গে জড়িত দুই চীনা নাগরিক। তবে এ গ্রুপের অপর সদস্য জ্যু জিয়ানহুইকে বুধবার (১৮ মে) রাজধানীর এলিফ্যান্ট রোড এলাকা থেকে আটক করেছে র‌্যাব-২ এর সদস্যরা। ওই দু’জন জিয়ানহুইয়ের সহযোগী ছিলেন বলে জানা গেছে। তারা তিনজনই গত মাসের ১৫ এপ্রিল গোপনে ঢাকায় অবস্থান নেয়।
এদিকে জিয়ানহুইকে আটকের মাত্র একদিন পরই বৃহস্পতিবার (১৯ মে) সকালে মালয়েশিয়া এয়ারওয়েজের একটি বিমানে ঢাকা ত্যাগ করেন ওই দুই চীনা নাগরিক।
জানা গেছে, উত্তরা ৭ নম্বর সেক্টরের চীনা মালিকানাধীন একটি বাসায় পেইং গ্রেস্ট হিসেবে উঠেন জিয়ানহুইসহ ওই দুই চীনা নাগরিক। তারা উত্তরা ২০ নম্বর রোডের ২২ নম্বর হাউজে প্রতিদিন খাওয়া-দাওয়া করতে যেতো। এছাড়া তারা সব সময় একসঙ্গেই থাকতো।
বৃহস্পতিবার (১৯ মে) জিয়ানহুইয়ের দেয়া তথ্যানুসারে র‌্যাব ওই বাসায় অভিযান চালালে বাসার মালিক পেন জ্যু জানান, সকালে মালয়েশিয়া এয়ারওয়েজের একটি বিমানে দুই চীনা নাগরিক ঢাকা ত্যাগ করেছেন।
বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে র‌্যাব-২ কার্যালয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান এসব তথ্য জানান।
তিনি বলেন, চীনা ওই নাগরিকদের কাছ থেকে যে কার্ড দুই উদ্ধার হয় সে কার্ড দুটি ব্যাংক অব রিয়াদের নকল কার্ড। তারা বাংলাদেশে আসার আগে সৌদি আরব ভ্রমণ করেছিল। ৫ লাখ ৭৫ হাজার টাকা উত্তোলন করে বাংলাদেশের বেশ কয়েকটি ব্যাংকের বুথ থেকে।
এদিকে রাজধানীর এলিফ্যান্ট রোডের প্রাইম ব্যাংকের এটিএম বুথ থেকে জালিয়াতি করে অর্থ উত্তোলনের সময় র‌্যাবের হাতে আটক চীনা নাগরিক জ্যু জিয়ানহুইয়ের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা দেয়া হয়েছে।
বৃহস্পতিবার (১৯ মে) সকালে র‌্যাব বাদী হয়ে রাজধানীর নিউমার্কেট থানায় মামলাটি দায়ের করে। র‌্যাব-২ এর মেজর আতাউর রহমান বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেছেন, ‘আইসিটি অ্যাক্ট (তথ্যপ্রযুক্তি আইনে) ও পেনাল কোডের দুটি ধারায় চীনা ওই নাগরিকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।’
তিনি আরো বলেন, ‘জ্যু জিয়ানহুইয়ের সাথে আন্তর্জাতিক জালিয়াত চক্রের কোনো যোগসাজশ আছে কি না সেটিও তদন্ত করে দেখা হচ্ছে।’
বুধবার (১৮ মে) বেলা ১১টার দিকে রাজধানীর এলিফ্যান্ট রোডের প্রাইম ব্যাংকের বুথ থেকে ‘জালিয়াতি’ করে অর্থ উত্তোলনের সময় র‌্যা-২ এর সদস্যরা চীনা নাগরিক জ্যু জিয়ানহুইকে হাতেনাতে আটক করে।
এ সময় তার হেফাজত থেকে ২টি ইন্টারন্যাশনাল এটিএম কার্ড ও নগদ ৬৬ হাজার টাকা পাওয়া যায়। কার্ডগুলো র‌্যাব সদস্যরা বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন।
এদিকে ৭ দিনের রিমান্ড আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্টেট আলমগীর করিব রাজ জিয়ানহুইকে একদিনের রিমান্ডে নেয়ার আদেশ দেন।

রাজধানী এর আরো খবর