বুধবার, ১২ মে ২০২১
logo
শুক্রবার এলেই বেড়ে যায় সবজিসহ নিত্যপণ্যের দাম
প্রকাশ : ০৪ জুলাই, ২০১৫ ০৯:৪৭:৫৩
প্রিন্টঅ-অ+
ব্যবসা ওয়েব

ঢাকা: শুক্রবার এলেই নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়া যেন রীতিতে পরিণত হয়েছে। রোজা আর শুক্রবার মিলিয়ে তাই রাজধানীতে বেড়েছে সবজিসহ নিত্যপণ্যের দাম। রোজার শুরুতে কয়েকদিন প্রতিকেজি বেগুন ১০০ টাকায় বিক্রি হলেও সপ্তাহ জুড়ে তা বিক্রি হয়েছে ৫০ টাকায়। তবে সপ্তাহ শেষে শুক্রবারে এসে আবারো প্রতিকেজি বেগুনের দর ৫০ টাকা থেকে একলাফে বেড়ে দাঁড়িয়েছে ১৫০ টাকায়। এছাড়া দুই তিনদিন আগেও যে কাঁচা মরিচের দাম প্রতিকেজি বিক্রি হতো ৩০ টাকায় শুক্রবার খুচরা বাজারে তা প্রতিকেজি বিক্রি হচ্ছে ৬০ টাকায়। রাজধানীর কয়েকটি খুচরা বাজার ঘুরে এমনটি লক্ষ্য করা গেছে।
রাজধানীর ‍খিলগাঁও, মালিবাগ, শান্তিনগর, সেগুনবাগিচাসহ কয়েকটি বাজারে ব্যবসায়ীদের সঙ্গে আলাপকালে তারা জানিয়েছেন, সপ্তাহখানেক আগেও বাজারে বেগুনের দর কম ছিল। কিন্তু গত দুই তিনদিন ধরে পাইকারী বাজারে দর বাড়ার কারণে খুচরা বাজারে দর বেড়েছে।
তবে পাইকারী ব্যবসায়ীদের সঙ্গে আলাপকালে তারা জানান, পাইকারী বাজারে কোনো পণ্যের দর সামান্য বাড়লেই খুচরা বাজারে তা অনেক বেশি বেড়ে যায়। তবে বেগুন সরবরাহ কম থাকার কারণে দর একটু বেড়েছে বলে জানিয়েছেন তারা।
শুক্রবার খুচরা বাজারে মান ভেদে প্রতি কেজি শসা ৫০ টাকা থেকে ৬০ টাকায়, গাজর ৫০ টাকা থেকে ৫৫ টাকায়, ধনেপাতা ৪০০ টাকা থেকে ৫০০ টাকায়, পেঁপে ২৫ টাকা থেকে ৩০ টাকায়, টমেটো ৬০ টাকা থেকে ৭০ টাকায়, করলা ৪০ টাকা ৫০ টাকায়, ঢেঁড়স ৩৫ টাকা থেকে ৪০ টাকায়, কাকরোল ৪০ টাকা থেকে ৪৫ টাকায়, ঝিঙ্গা ৫০ টাকা থেকে ৫৫ টাকায়, সাদা গোলআলু ২৪ টাকায়, লাল গোলআলু ৩০ টাকায়, ধোন্দল ৩০ থেকে ৩৫ টাকা, চিচিঙ্গা ৩৫ টাকা থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে খুচরা বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি (সাদা) ১৬৫ টাকা থেকে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে, লাল মুরগি ১৮০ টাকা থেকে ১৯০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে বাজারে প্রতি হালি ব্রয়লার মুরগির লাল ডিমের পাইকারী দাম ২৭ টাকা ৫০ পয়সা। যা খুচরা বাজারে ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি হালি সাদা ডিমের দাম ২৭ টাকা থেকে সাড়ে ২৭ টাকা, যা খুচরা বাজারে ২৮ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। হাঁসের ডিম ৩৬ টাকা, যা পাইকারী বাজারে ৩২ টাকায় বিক্রি হচ্ছে।
খিলগাঁও রেলগেট কাঁচাবাজারের খুচরা ব্যবসায়ী হাবিবুর রহমান জানান, মানভেদে দেশি পেঁয়াজ প্রতিকেজি ৪৫ টাকা থেকে ৪৬ টাকায় বিক্রি করা হচ্ছে। বিদেশি পেঁয়াজ ৩৭ টাকা থেকে ৩৮ টাকায় বিক্রি করা হচ্ছে।
এছাড়া চীন থেকে আমদানি করা রসুন প্রতিকেজি ১২০ টাকা থেকে ১৩০ টাকায় এবং দেশি রসুন প্রতিকেজি ৭০ টাকা থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে শান্তিনগর বাজারে গিয়ে দেখা গেছে মানভেদে প্রতিকেজি দেশি আদা ক্রয় ১২০ টাকা বিক্রয় ১৩৫ টাকায় এবং চীনা আদা ১৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। এছাড়া প্রতিকেজি রসুনের ক্রয় ৯৩ টাকা, বিক্রয় ১০০ টাকা; দেশি মসুর ডাল ক্রয় ১০৮ টাকা, বিক্রয় ১১৫ টাকা; দেশি মুগ ডাল ক্রয় ১০৪ টাকা, বিক্রয় ১১২ টাকা; বুটের ডাল ক্রয় ৬৮ টাকা, বিক্রয় ৭৫ টাকা; ছোলা ক্রয় ৬২ টাকা আর প্রতিকেজি ৬৮ টাকা দরে বিক্রি হচ্ছে বলে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সামনে মূল্য টানিয়ে রাখা হয়েছে।
এ বাজারের শরীয়তপুর জেনারেল স্টোরের ব্যবসায়ী মনির হোসেন বলেন, ‘আমরা পণ্যের মূল্য তালিকা দোকানের সামনে টানিয়ে রেখেছি।’ খুচরা বাজারে পণ্যের দর খুব বেশি বাড়েনি বলে জানান তিনি।
এদিকে টিসিবির নিত্য প্রয়োজনীয় বাজার চিত্রে দেখা গেছে, শুক্রবার প্রতিকেজি মশুর ডাল ৯০ টাকা থেকে ১২০ টাকায়, তুরস্ক থেকে আমদানি করা বড় দানার ডাল ৯০ টাকা থেকে ৯৫ টাকায়, মাঝারি দানার ডাল ৯৫ থেকে ১০৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতিকেজি দেশি ডাল ১১৫ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে আমাদানি করা প্রতিকেজি পেঁয়াজ ৩৫ টাকা থেকে ৪০ টাকায়, দেশি পেঁয়াজ ৪০ টাকা থেকে ৪৮ টাকায় বিক্রি হচ্ছে।
তবে ক্রেতারা মনে করছে, সরকারের সঠিক নজরদারির অভাবে হঠাৎ করে পণ্যের দর বাড়ছে। অসাধু ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে তারা মনিটরিং ব্যবস্থা জোরদার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।
শান্তিনগর বাজারে ক্রেতা নিজাম উদ্দিনের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘কাঁচাবাজারে বেগুনের দর কয়েকদিন আগেও ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। অথচ এখন তিনগুণ বেড়ে ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কেউ তো দর নিয়ন্ত্রণে কাজ করছে বলে মনে হয় না।’
শ্যামবাজার পাইকারী কাঁচাবাজার ব্যবসায়ী সমিতির নেতা শফিক হাওলাদার বলেন, ‘রমজানে পণ্য আমদানি স্বাভাবিক আছে।’ তবে মাঝে মধ্যে পণ্য সরবরাহ কমে বাড়ে, এতে দরও ওঠানামা করে বলে মনে করছেন তিনি।
তিনি আরো বলেন, ‘পাইকারী বাজারে কোনো পণ্যের দর খুব বেশি বাড়ে না। হয়ত প্রতিকেজিতে দুএক টাকা বাড়ছে তবে সে পণ্যের দর খুচরা ব্যবসায়ীরা বাড়িয়ে বেশি বিক্রি করে বলে জানান তিনি।
 

ব্যবসা-অর্থনীতি এর আরো খবর