সোমবার, ২৬ জুলাই ২০২১
logo
নৌপথে ডাকাতি বন্ধের দাবি
অনির্দিষ্টকাল নৌ ধর্মঘটে আশুগঞ্জ বন্দর অচল
প্রকাশ : ০৭ জুন, ২০১৫ ২১:২৫:০০
প্রিন্টঅ-অ+
ব্যবসা ওয়েব

ব্রাহ্মণবাড়িয়া: আশুগঞ্জের মেঘনা নদীতে ডাকাতি বন্ধ ও নৌযানে ডাকাতির সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের দাবিতে অনির্দিষ্টকালের জন্য নৌ ধর্মঘট শুরু করেছে নৌযান শ্রমিক ফেডারেশন। ফলে আশুগঞ্জ বন্দর থেকে সব রকম নৌযান চলাচল ও পণ্য উঠানামা বন্ধ রয়েছে। বন্দরে সৃষ্টি হয়েছে অচলাবস্থা।
রোববার ভোর থেকে এ ধর্মঘট শুরু হয়। নৌযানে ডাকাতির ঘটনায় জড়িতদের গ্রেপ্তার না করা পর্যন্ত এ ধর্মঘট চালবে বলে জানিয়েছেন ফেডারেশনের নেতারা।
নৌশ্রমিক সূত্রে জানা যায়, ৫ জুন সন্ধ্যায় আশুগঞ্জের মেঘনা নদীতে হাজি ইমান আলী নামের একটি জাহাজে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটে। এই ঘটনায় আশুগঞ্জ থানায় অভিযোগ দেয়া হলেও পুলিশ মামলা রেকর্ড করেনি এবং কাউকে গ্রেপ্তার করেনি। এরই প্রতিবাদে আশুগঞ্জ নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে রোববার ভোর থেকে অনিদিষ্টকালের ধর্মঘট শুরু হয়। ফলে ভোর থেকে কোনো কার্গো জাহাজ আশুগঞ্জ নৌবন্দর থেকে ছেড়ে যায়নি। বন্ধ রয়েছে আশুগঞ্জ বন্দরে সার, রড, সিমেন্ট ও পাথরবাহী দেড় শতাধিক কার্গো জাহাজ।
এ ব্যাপারে জাহাজের মাস্টার মাসুদ বাংলামেইলকে জানান, গত ৫ জুন সন্ধ্যায় আশুগঞ্জ সারকারখানা ঘাটে একদল সশস্ত্র ডাকাত জাহাজে উঠে শ্রমিকদের মারধর করে জাহাজ থেকে ২শ লিটার তেল, ৯টি মোবাইল এবং নগদ ১৫ হাজার টাকা নিয়ে যায়। এ ব্যাপারে আশুগঞ্জ থানায় মামলা নিয়ে গেলে আশুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু জাফর মামলা না নিয়ে আমাদের ফেরত পাঠায়। ডাকাতির ঘটনায় জড়িতদের গ্রেপ্তার না করা পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।
এদিকে তদন্ত করে মামলা নেয়া হবে বলে জানান আগুগঞ্জ থানার ওসি।
নৌযান মালিক সমিতির (পূর্বাঞ্চল) সভাপতি নাজমুল হোসেন হামদু বলেন, ‘পুলিশ ডাকাতির ঘটনায় আইনগত কোনো ব্যবস্থা না নেয়ায় নৌযান শ্রমিক ফেডারশেন অনিদিষ্টকালের ধর্মঘট শুরু করেছে।’
ডাকাতির ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানিয়ে তিনি জানান, অন্যথায় ধর্মঘট আরও ব্যাপক আকার ধারণ করে সারা দেশে ছড়িয়ে পড়বে।
শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক হাবিবুল্লাহ বাহার মাস্টার বলেন, ‘পুলিশ নৌযানে ডাকাতি হলে কোনো মামলা না নিয়ে উল্টো নৌযান শ্রমিকদের হয়রানি করে।’ এ ব্যাপারে পুলিশ প্রসাশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ চান তিনি।
 

ব্যবসা-অর্থনীতি এর আরো খবর