বুধবার, ২৮ জুলাই ২০২১
logo
হেঁটে-চলে গ্রেনোবলে
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:৪৬:২০
প্রিন্টঅ-অ+
প্রবাস ওয়েব

চাঁদপূর : দক্ষিণ-পূর্ব ফ্রান্সের রোন-আল্পস অঞ্চলে একটি শহর গ্রেনোবলে। যা  Drac এবং Isère নদীর মধ্যবর্তী পাহাড়ের পাদদেশে অবস্থিত। ছোট ও বড় পাহাড়ে ঘেরা শহরটি ‘আল্পস ক্যাপিটাল’ এবং সেই সাথে শীতকালীন ক্রীড়া যেমন স্কি, আইস স্কেটিং এর জন্য পরিচিত। এখানেই গ্রেনোবল ইনস্টিটিউট অব টেকনোলজিতে পড়াশুনা করছেন বাংলাদেশের ছেলে শাহিনুর ইসলাম শানু।
প্রবাস জীবনের অভিজ্ঞতা লিখে পাঠিয়েছেন আমাদের কাছে। জানিয়েছেন দেশের নানান স্মৃতিকথা। শানুর মতে, ‘দূর থেকে ইউরোপ যতটা সুন্দর, কাছে আরো সুন্দর। সব কিছুই পরাজিত হয় আমাদের বাংলাদেশের ছোট নদীর বাঁকটার কাছেই। আমাদের দেশের মত সবুজে ঘেড়া সুন্দর খুবই কম দেখা যায়।’
তিনি জানালেন, ইউরোপে পড়াশুনা করে আর যাই হোক সবচেয়ে সুবিধা চলাফেরায়। খুব অল্প খরচেই ঘুড়ে বেড়ানো যায় আশেপাশের শহরগুলোতে এমনকি আরেকটা দেশ থকে দেশ এ ঘোরাও খুব একটা খরুচে ব্যাপার না।
পড়াশুনার ফাঁকে অবসর সময়টাও কাটে নিশিথ ভৌমিক, শালিকা ওয়াকার, দিনা সেইখানোভাসহ, অভিক মুখার্জি, আদনান মেন্ডার্সসহ বেশ কয়েকজন দক্ষিণ এশিয়র সঙ্গেই। তাদের নিয়ে হেঁটে-চলে ঘুড়ে বেড়ান আশেপাশের শহরগুলো। দেখেন বরফে ঢাকা শুভ্র আল্পসেও। সেখান থেকে তার তোলা কিছু ছবি পাঠিয়েছেন আমাদের কাছে।

প্রবাস এর আরো খবর