শুক্রবার, ২১ জুন ২০১৯
logo
কেন্দ্রের সিদ্ধান্তে ক্ষুব্ধ মমতা
প্রকাশ : ২৯ অক্টোবর, ২০১৬ ১৫:৪৯:১১
প্রিন্টঅ-অ+
পশ্চিম ওয়েব
কোলকাতা: ভারতে এবার ১০০ দিনের কাজের প্রকল্পে মজুরির টাকা সরাসরি জমা পড়বে সংশ্লিষ্ট শ্রমিকের ব্যাংক অ্যাকাউন্টে। আর কেন্দ্রের এমন ঘোষণায় ক্ষুব্ধ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। খবর আনন্দবাজার পত্রিকার।

বুধবার তার নির্দেশে অর্থমন্ত্রী অমিত মিত্র এবং শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিকদের বলেন, ‘‘কেন্দ্রের এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপরে আঘাত। একইসঙ্গে রাজ্যের প্রতি অবিশ্বাস ও তাদের অধিকারে হস্তক্ষেপ।’’

জাতীয় গ্রামীণ কর্মসংস্থান নিশ্চয়তা প্রকল্প বা ‘এনরেগা’ পুরোপুরি কেন্দ্রীয় সরকারের প্রকল্প। গ্রামীণ জীবনযাত্রার মানোন্নয়নে জন্য প্রতিটি পরিবারকে বছরে কমপক্ষে ১০০ দিন কাজ নিশ্চিত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। চালু হয়েছে বছর দশেক আগে।

এখন এই প্রকল্পে কেন্দ্রের অনুদান জমা পড়ে রাজ্যের অর্থ দফতরে। তারপর পঞ্চায়েত দফতরের দেওয়া তথ্যের ভিত্তিতে তা বিলি করা হয় শ্রমিকদের। কেন্দ্রের সিদ্ধান্ত— এবার থেকে আর ওই টাকা সরাসরি চলে যাবে শ্রমিকের ব্যাংক অ্যাকাউন্টে।

কেন্দ্রের বিজেপি সরকার ১০০ দিনের প্রকল্পে অনুদান কমিয়ে দিয়েছে বলে বেশ কিছু দিন ধরেই সরব হয়েছেন মমতা ব্যানার্জি। দিল্লির নতুন সিদ্ধান্ত জেনে বুধবার বৈঠক ডাকেন তিনি। মন্ত্রিসভার অধিকাংশ সদস্য ও প্রশাসনের শীর্ষ কর্তারা সেখানে হাজির ছিলেন। তারপরেই রাজ্যের ওই মনোভাবের কথা জানিয়ে দেন অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রী।

তারা জানান, পশ্চিমবঙ্গ সরকার এই সিদ্ধান্তের প্রতিবাদ করে চিঠি পাঠাবে দিল্লিতে। অন্য রাজ্য যাতে কেন্দ্রের এই সিদ্ধান্ত মেনে না-নেয়, তার জন্য তাদেরও অনুরোধ জানানো হবে। তাদের অভিযোগ, এর আগে প্রশিক্ষণের নাম করে রাজ্যের ট্রেজারিতে নিজেদের অফিসার বসাতে চেয়েছিল বিজেপি সরকার। পশ্চিমবঙ্গের আপত্তিতে সেই সিদ্ধান্ত থেকে পিছু হটেছে কেন্দ্র। আবার নতুন করে অধিকার হরণ করতে চাইছে তারা।

পশ্চিম বাংলা এর আরো খবর