শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯
logo
পশ্চিমবঙ্গ ও আসামে প্রথম দফার নির্বাচন
প্রকাশ : ০৪ এপ্রিল, ২০১৬ ১০:২৪:৫৮
প্রিন্টঅ-অ+
পশ্চিম ওয়েব

কলকাতা: ভারতের পশ্চিমবঙ্গ আসাম প্রদেশের বিধানসভার প্রথম দফার নির্বাচন আজ। নির্বাচনকে ঘিরে দুই রাজ্যেই নির্বাচন কমিশন কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। তবে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে নির্বাচন কমিশন সব ভোট কেন্দ্রে আধাসামরিক বাহিনী মোতায়েন করেছে।
সোমবার পশ্চিমবঙ্গের প্রথম দফার প্রথম পর্বে নির্বাচন হচ্ছে জঙ্গলমহল বলে পরিচিত এলাকার তিনটি জেলার মোট ১৮টি আসনে।
সকাল ৭টা থেকে পুরুলিয়ার ৯টি, পশ্চিম মেদিনীপুরের ৬টি এবং বাঁকুড়ার ৩টি আসনে ভোট দেয়া শুরু হয়েছে। মোট ৩৯ লাখ ৯২ হাজার ৪২৯ জন ভোটার ১৮টি আসনে ১৩৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন।
ভোটারদের মধ্যে ২০ লাখ ৩৮ হাজার ৭৬৮ জন পুরুষ, ১৯ লাখ ৫৩ হাজার ৬৪৫ জন মহিলা এবং ১৬ জন তৃতীয় লিঙ্গের। ৪৯৪৫টি বুথে এই ভোট নেয়া হবে।
নির্বাচনে যাতে কোনো রকম কারচুপি না হয় সেজন্য নির্বাচন কমিশন ২৬০ কোম্পানি নিরাপত্তা বাহিনী নিয়োগ করেছে। ভোটের দিন টহলদারির কাজে থাকছে দুটি হেলিকপ্টারও। নির্বাচন তদারকির জন্য ৬৭৫ জন মাইক্রো অবজারভার থাকছেন। এ ছাড়া ৭৯৯টি ক্যামেরা ও ১৯৮টি সিসিটিভি ক্যামেরারও ব্যবস্থা করা হয়েছে।
আজ যে ১৮টি আসনে নির্বাচন হচ্ছে সেগুলোর মধ্যে তৃণমূল কংগ্রেসের দখলে রয়েছে ১০টি আসন, কংগ্রেসের হাতে রয়েছে ২টি আসন এবং বামফ্রন্টের হাতে রয়েছে ৬টি আসন। তবে এবার এই কেন্দ্রগুলোতে বাম-কংগ্রেস জোট ও তৃণমূও কংগ্রেসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করা হচ্ছে।
বিজেপিও ভোট বাড়ানোর লক্ষ্যে লড়াইয়ে সামিল হয়েছে। এই নির্বাচন উপলক্ষে গত কয়েক দিনে সব দলের কেন্দ্রীয় নেতারা প্রচারে এসেছিলেন। পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনে মোট ৬ পর্বে ৭ দফায় নির্বাচন হচ্ছে।
এদিকে আসামে ১২৬টি বিধানসভা আসনের মধ্যে প্রথম পর্বে নির্বাচন হচ্ছে আজ ৬৫টি কেন্দ্রে। দ্বিতীয় পবে আগামী ১১ এপ্রিল নির্বাচন হবে বাকী ৬১টি আসনে। আসামের নির্বাচনের প্রচারে এবার বাংলাদেশি অভিবাসী ইস্যুই বড় হয়ে উঠেছিল। আসামেও জোটের রাজনীতি বড় হয়ে উঠেছে। বিজেপি অসম গণপরিষদ ও বোড়োল্যান্ড পিপলস ফ্রন্টের সঙ্গে জোট করে লড়াইয়ে সামিল হয়েছে।
অন্যদিকে কংগ্রেস মুসলিম ভোটে দাবিদার বদরুদ্দিন আজমলের অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রাটিক ফ্রন্টের সঙ্গে জোর করে লড়াইয়ে সামিল হয়েছে। তবে বিজেপি এবার এই রাজ্যে ক্ষমতায় আসার স্বপ্ন দেখছে। ২০১১ সালের নির্বাচনে আসামে কংগ্রেস ৭৯টি আসন পেয়েছিল। অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রাটিক ফ্রন্টের ছিল ১৮টি আসন।
অন্যদিকে বোড়োল্যান্ড পিপলস ফ্রন্ট পেয়েছিল ১২টি আসন, অসম গণপরিষদ ৯টি আসন এবং তৃণমূল কংগ্রেস ১টি আসন। সেবার বিজেপি পেয়েছিল মাত্রই ৫টি আসন। এই রাজ্যে বামরা কোনো আসনই পায়নি গত নির্বাচনে।

পশ্চিম বাংলা এর আরো খবর