বুধবার, ২৪ অক্টোবর ২০১৮
logo
রবিবার দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল উদ্বোধন
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর, ২০১৭ ১২:৪৩:২৯
প্রিন্টঅ-অ+
ঢাকা, ০৭ সেপ্টেম্বর ২০১৭, চাঁদপুর ওয়েব: আগামী রবিবার (১০ সেপ্টেম্বর ২০১৭) উদ্বোধন হচ্ছে দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল। সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি চালু হলে বাংলাদেশ নতুন করে ১ হাজার ৫০০ গিগাবাইটের (জিবি) বেশি ব্যান্ডউইডথ পাচ্ছে। নতুন এ সাবমেরিন কেবলের মেয়াদকাল ২০ থেকে ২৫ বছর। সাবমেরিন কেবলটির ল্যান্ডিস্টেশন পটুয়াখালী উপজেলার কলাপাড়া উপজেলায়।
 
জাপানের ঠিকাদারি প্রতিষ্ঠান এনইসি বাংলাদেশের সমুদ্র সীমায় গত দুই বছর ধরে শেষ কাজ শেষ করেছে। ইউরোপ থেকে সিঙ্গাপুর হয়ে সমুদ্র তটে আসা সঞ্চালন লাইন বিচ ম্যানহোল, হ্যানহোল, জয়েন্ট ম্যানহোল হয়ে কুয়াকাটার গোড়াআমখোলা পাড়ায় দ্বিতীয় ল্যাংন্ডিং স্টেশনে সংযুক্ত হয়েছে।১৯টি দেশের টেলিযোগাযোগ সংস্থার সম্মেলনে গঠিত সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ণ ইউরোপ (এসইএ-এমই-ডব্লিউই-৫) আন্তর্জাতিক কনসোর্টিয়ামের অধীনে এই সাবেমেরিন কেবলটিতে ২০ হাজার কিলোমিটার ব্যাপী অত্যাধুনিক ১০০ জি আলোক তরঙ্গের ডিডব্লিউএম প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। জাপানের এনইসি এবং ফ্রান্সের অ্যালকাটেল লুসেন্ট যৌথভাবে সাবমেরিন কেবল প্রতিস্থাপনের কাজ করেছে।
 
বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি  লিমিটেড (বিএসসিসিএল) এর এসএমডব্লিউ-৫ প্রকল্পের ম্যানেজার এস্টেট  সুভ্রম কিশোর দাস জানিয়েছিলেন, দ্বিতীয় সাবমেরিন কেবল স্টেশনটি  কার্যক্রম সম্পূর্ণ চালু করতে ইতিমধ্যে ছয়শ ৬০ কোটি টাকা ব্যয়ে ১০ একর জমির ওপর ল্যান্ডিং স্টেশনের মূল ভবনসহ ফাংশনাল বিল্ডিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। বৈদ্যুতিক উপ-কেন্দ্র, জেনারেটর, ট্রান্সফরমার, অগ্নি নির্বাপণ ব্যবস্থাসহ সাবমেরিন কেবলের যন্ত্রপাতি স্থাপন ও ডেটা সেন্টারের কাজ শেষ হয়েছে।
 

তথ্য-প্রযুক্তি এর আরো খবর