মঙ্গলবার, ২১ মে ২০১৯
logo
গুগল গ্লাস এন্টারপ্রাইজ সংস্করণের বিক্রি শুরু
প্রকাশ : ২৩ আগস্ট, ২০১৭ ১৪:১২:৫১
প্রিন্টঅ-অ+

গুগল গ্লাস এন্টারপ্রাইজ সংস্করণের বিক্রি শুরু করেছে প্রযুক্তি কোম্পানি গুগল। এ স্মার্ট চশমার নাম দেয়া হয়েছে ‘স্ট্রেই’। চোখে পরিধেয় এ ডিভাইসের সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ১ হাজার ৮২৯ ডলার। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস। 

জানা গেছে, গুগল ‘গ্লাস ফর ওয়ার্ক’ নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এ চশমা বিক্রি শুরু করেছে গুগল।

এনগ্যাজেট গতকাল এক প্রতিবেদনে জানায়, গুগল গ্লাসের এন্টারপ্রাইজ সংস্করণে ৭৮০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ও ৩২ গিগাবাইটের মেমোরি ব্যবহার করা হয়েছে। এ ডিভাইসে ব্যবহার করা হয়েছে ইন্টেল অ্যাটম প্রসেসর। এতে দ্রুতগতির ওয়াই-ফাই সংযোগ রয়েছে। গুগল গ্লাসের এন্টারপ্রাইজ সংস্করণে বিস্তৃত পরিসরের সেন্সর থাকবে, যা পূর্ববতী সেন্সরকেও ছাড়িয়ে যাবে। এমনকি এ ডিভাইসে লাউড স্পিকার রয়েছে।    

গুগল গ্লাস প্রকল্পের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জয় কোঠারি গত মাসে এক ব্লগ পোস্টে উল্লেখ করেন, ৩০ জন বিশেষজ্ঞ অংশীদারকে সঙ্গে নিয়ে কাস্টমাইজড সফটওয়্যার প্রস্তুত করতে দুই বছর ধরে কাজ করছি। এ গ্লাসের নকশা ও হার্ডওয়্যারের উন্নয়ন সাধন করেছি, যাতে এটি হালকা ওজন ও আরামদায়ক হয় এবং দীর্ঘ সময় ধরে ব্যবহার করা যায়। আমরা এটির শক্তি ও ব্যাটারির আয়ুষ্কাল বৃদ্ধি করেছি। 

ব্রেনের রোগ নিয়ে গবেষণায় গুগল গ্লাস বিজ্ঞানীদের সাহায্য করছে। জরুরি প্রয়োজনে এটি ৪ ঘণ্টায় মোর্স কোড কাউকে শেখাতে পারে।

বেশ জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে ২০১৪ সালে গুগল গ্লাসের যাত্রা শুরু হয়। তখন ডিভাইসটির দাম নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ৫০০ ডলার। তবে পরে মানুষ অবশ্য অনুধাবন করতে পেরেছে এ ডিভাইস তাদের জীবনের অংশ হওয়ার জন্য এখনো প্রস্তুত নয়। এ ডিভাইসের ক্ষতিকর প্রভাব যেমন— নিরাপত্তা ও স্বাস্থ্যঝুঁকি নিয়ে উদ্বেগ দেখা দেয়। এতে ব্যবহূত ক্যামেরা গোপনীয়তা-সম্পর্কিত উদ্বেগ বাড়ায়।

কোথারি ব্লগে লিখেছেন, আমরা গুগল ক্লাউডের দলটিকে সহায়তা করব এবং আমাদের অংশীদাররা বিভিন্ন ব্যবসায়িক খাতে গ্রাহকদের সহায়তা করবে, যাতে আমাদের আরো বেশি পরিমাণে চশমা প্রস্তুত করার প্রয়োজন পড়ে।

গুগল গ্লাস হচ্ছে ছোট, হালকা ওজনের পরিধানযোগ্য কম্পিউটার, যেখানে স্বচ্ছ ডিসপ্লে থাকে এবং চোখের লাইনে তথ্য জোগাড় করে। 

 

তথ্য-প্রযুক্তি এর আরো খবর