মঙ্গলবার, ২৫ জুলাই ২০১৭
logo
‘ফেসবুক বন্ধের প্রশ্নই ওঠে না’
প্রকাশ : ০৫ এপ্রিল, ২০১৭ ১১:২১:৫৬
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব
ঢাকা: ফেসবুক বন্ধের প্রশ্নই ওঠে না বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, “মন্ত্রণালয় এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়নি। ফেসবুক বন্ধ করার প্রশ্নই ওঠে না। বিষয়টি বিবেচিতও হয়নি।”

মঙ্গলবার বিকাল ৩টায় মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারানা হালিম এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, “ফেসবুক নিয়ে বিভ্রান্তি দূর করার জন্য সাংবাদিকদের ডেকেছি। আমাদের কাছে কারিগরি মতামত চাওয়া হয়েছিল। আমরা এ বিষয়ে ফেসবুক বন্ধ না করার পক্ষে মতামত দিয়েছি। এটা নিয়ে বিভিন্ন পত্রপত্রিকা ও সামাজিক যোগাযোগমাধ্যমে যে খবর প্রকাশ করা হয়েছে, তা দুঃখজনক। আমরা আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) জানিয়েছি। নির্দিষ্ট সময়ের জন্য ফেসবুক বন্ধ করা কোনোভাবেই সম্ভব নয়।”

ফেসবুক বন্ধে আগ্রহী নন নিয়ন্ত্রকরা

সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ মধ্যরাত থেকে ভোররাত পর্যন্ত ফেসবুক বন্ধ রাখার যে প্রস্তাব দিয়েছিল, সেটি বাস্তবায়ন ঠিক হবে না বলে মনে করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসি।

গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি পাওয়ার পর বিটিআরসি তাদের মতামত জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। চিঠি দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিটিআরসি'র এক কর্মকর্তা ।

শিগগিরই মধ্যরাত থেকে ভোররাত পর্যন্ত বাংলাদেশে ফেসবুক বন্ধ হতে পারে - এমন খবর প্রকাশিত হওয়ার পর সামাজিক যোগাযোগের মাধ্যমে অনেকেই সরকারের তীব্র সমালোচনা করে।

সাধারণ মানুষের এই প্রতিক্রিয়ার প্রেক্ষাপটে বিটিআরসি'র তরফ থেকে মধ্যরাতে ফেসবুক বন্ধ না করার পক্ষে মত দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছিল, ছাত্র-ছাত্রীরা ফেসবুকে অনেক সময় নষ্ট করে, ফলে রাতে তাদের ঠিকমতো ঘুম হয় না। সেজন্য জাতির ক্ষতি হচ্ছে বলেও ঐ চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠিটি পাওয়ার পর বিটিআরসি'র তরফ থেকে প্রথমে ইঙ্গিত দেয়া হয়েছিল যে বিষয়টি দুই-একদিনের মধ্যে কার্যকর হতে পারে।

কিন্তু দিন শেষে সংস্থাটি ফেসবুক বন্ধ না করার পক্ষে মত দেয়।

তথ্য-প্রযুক্তি এর আরো খবর