সোমবার, ০৩ আগস্ট ২০২০
logo
স্পেসএক্স-এর 'সেকেন্ড-হ্যান্ড' রকেট ব্যবহারে 'এসইএস'
প্রকাশ : ০১ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৩৫:৪০
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব

চাঁদপুর: প্রথম বাণিজ্যিক স্যাটেলাইট অপারেটর হিসেবে 'সেকেন্ড-হ্যান্ড' রকেট ব্যবহার করতে যাচ্ছে 'এসইএস'। প্রতিষ্ঠানের 'এসইএস-১০' স্পেসক্রাফট উৎক্ষেপণের জন্য 'স্পেসএক্স'-এর ফ্যালকন ৯ রকেট ব্যবহার করতে যাচ্ছে লুক্সেমবার্গভিত্তিক প্রতিষ্ঠানটি।
এর আগে চলতি বছরের এপ্রিলে ফ্যালকন ৯ রকেটটি স্পেস স্টেশনে কার্গো পাঠানোর কাজে ব্যবহার করা হয়। উড্ডয়নের পর আটলান্টিক মহাসাগরে একটি ড্রোন জাহাজে রকেটটি নামানো হয়। কিছু খুঁটিনাটি কাজের পর রকেটটি পুনরায় উড্ডয়নের যোগ্য বলে ঘোষণা করা হয়, জানিয়েছে বিবিসি।
এ বছরের শেষদিকে 'এসইএস-১০' নিয়ে পুনরায় উড্ডয়নের কথা রয়েছে এই ফ্যালকন রকেটটির। পুনরায় উড্ডয়ন করা হলে রকেটটি বাণিজ্যিক রকেট ইতিহাসে নতুন উদাহরণ সৃষ্টি করবে। প্রথাগত রকেট বুস্টারগুলো খরুচে। অরবিটে পৌঁছানোর জন্য এর অংশ বিচ্ছিন্ন করা হয়। কিন্তু ফ্যালকন ৯ রকেটটি বিচ্ছিন্ন অংশ পুনরায় একত্র করে থাকে।
ফ্যালকন ৯ পুনরায় উড্ডয়নের মাধ্যমে রকেট বাণিজ্যে নতুন যুগের সৃষ্টি করবে বলে ধারণা করা হচ্ছে।
এসইএস এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা মার্টিন হ্যালিওয়েল বলেন, "আমরা মনে করি এটি একটি বড় মূহুর্ত। আমি আশা কর, এটি উৎক্ষেপকের মূল্য নিয়ন্ত্রণ করবে।"
হ্যালিওয়েল আরও জানান ফ্যালকন ৯ ব্যবহারে প্রতিষ্ঠানটিকে মূল্যছাড়ও দিচ্ছে ইলন মাস্কের স্পেসএক্স। তবে, একই সঙ্গে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে এক্ষেত্রে কোনো প্রিমিয়াম উপাদান পরিবর্তন করা হবে না।
এ বছরের ৮ এপ্রিলে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দেড় টন কার্গো সরবরাহের জন্য প্রথমবারের মত 'ফ্যালকন ৯' ব্যবহার করা হয়।
 

তথ্য-প্রযুক্তি এর আরো খবর