শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০
logo
প্রাণ কি পৃথিবীর বাইরেও?‌
প্রকাশ : ২৫ আগস্ট, ২০১৬ ১৮:১৩:৫৪
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব

ওয়াশিংটন:‌ পৃথিবীর বাইরেও কি প্রাণ রয়েছে?‌ বহুদিনের এই প্রশ্নের জবাব হয়ত খুব তাড়াতাড়ি মিলবে। কারণ বিজ্ঞানীরা সন্ধান পেয়েছেন এমনই এক পাথুরে গ্রহের।
যার চারপাশে রয়েছে বৃহস্পতির মতো গ্যাসের আবরণ। সূর্যের সবচেয়ে কাছের নক্ষত্র প্রক্সিমা সেন্ট্রাইয়ের চারিদিকে খুঁজছে গ্রহটি। বিজ্ঞানীরা সেটির নাম দিয়েছেন প্রক্সিমা সেন্ট্রাই-‌বি।
পৃথিবী ও সূর্যের মধ্যবর্তী দূরত্ব যতটা, ওই গ্রহটি ও প্রক্সিমা সেন্ট্রাইয়ের মধ্যে দূরত্বও প্রায় এক। ফলে মনে করা হচ্ছে, গ্রহটিতে জলের অস্তিত্ব থাকলেও থাকতে পারে।
এমনকি আবহাওয়াও অনুকূলে থাকতে পারে। তাই সেখানে প্রাণের অস্তিত্ব থাকাটাও অসম্ভব না। গবেষনার পর এমনটাই মত প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।
কিন্তু এখনই সেখানে মহাকাশযান পাঠানো যাবে না। তবে ভবিষ্যতে প্রাণের খোঁজে তা পাঠানো হতে পারে। প্রক্সিমা-‌বি পৃথিবী থেকে ৪.‌২ আলোকবর্ষ দূরে।
অর্থাৎ পৃথিবী থেকে সূর্যের দূরত্বের ২ লক্ষ ৬৬ হাজার গুণ। আয়তনে গ্রহটি পৃথিবীর থেকে ১.‌৩ গুণ বড়। তবে গ্রহটির কক্ষপথ পৃথিবীর তুলনায় অনেকটাই ছোট।
কিন্তু প্রক্সিমা সেন্ট্রাই আয়তনে ও তেজে সূর্যের থেকে ছোট হওয়ায় প্রাণের অস্ত্বিত্ব থাকার সম্ভাবনা কোনও অংশে কম হবে না।-সংবাদমাধ্যম

তথ্য-প্রযুক্তি এর আরো খবর