বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯
logo
সৌর শক্তিতে চলবে বৃহত্তম কয়লা কোম্পানি
প্রকাশ : ০৩ আগস্ট, ২০১৬ ১১:২৮:৪৭
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব

চাঁদপুর : চীন সরকারের মালিকানাধীন সর্ববৃহৎ কয়লা উৎপাদন প্রতিষ্ঠান শ্যানহুয়া গ্রুপ কর্পোরেশন নতুন একটি স্মারক স্বাক্ষর করেছে দেশটির সৌর বিদ্যুৎ উৎপাদন করা প্রতিষ্ঠান সান্তা মনিকার সঙ্গে। যৌথভাবে প্রতিষ্ঠানগুলো ১ হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপন্ন করবে দেশটির জন্য।
সারা পৃথিবীতেই এখন সৌর শক্তির জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। বিকল্প শক্তি হিসেবে অনেক দেশে এখন সৌর বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে। এবার কয়লা উৎপাদনে চীনে ব্যবহার করা হবে সৌর শক্তির। শ্যানহুয়া প্রতিষ্ঠান তাদের বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে এই প্রজেক্টে কাজ করবে। এই প্রজেক্টে ব্যবহার করা হবে সোলার থার্মাল প্রযুক্তি।
প্রযুক্তির সাথে সাথে সান্তা মনিকা অন্যান্য সহযোগিতাও প্রদান করবে। বিগত সময়ে ক্রিসেন্ট ডিউনস প্রজেক্টের জন্য প্রতিষ্ঠানটি ১১০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপন্ন করেছিল। বর্তমানে প্রতিষ্ঠানটি দক্ষিণ আফ্রিকার রেডস্টোন নামে একটি প্রজেক্টের জন্য ১০০ মেগাওয়াট বিদ্যুৎ এবং চিলির কোপিয়াপো ফেসিলিটির জন্য ২৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কাজ করছে।
নতুন প্রযুক্তি ব্যবহার করে সূর্য্য ছাড়াও সৌর শক্তি উৎপাদন করতে সক্ষম হয়েছে সান্তা মনিকা নামের প্রতিষ্ঠানটি। ২৪ ঘণ্টা বিদ্যুৎ উৎপাদনের শক্তিসহ নিরবিচ্ছিন্ন শক্তি সরবরাহর কাজে সফলতার সাথে কাজ করছে চীনের এই সৌর শক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠানটি।

তথ্য-প্রযুক্তি এর আরো খবর