রোববার, ১৭ নভেম্বর ২০১৯
logo
মানুষের পুরোটাই কম্পিউটারে ডাউনলোড!
প্রকাশ : ১১ জুলাই, ২০১৬ ১৬:১১:০২
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব

চাঁদপুর: আপনার পুরোটাই একটি কম্পিউটার ডাটাবেজে (তথ্যভাণ্ডার) সংরক্ষণ করার পরিকল্পনা চলছে! বাক্যটি পড়ার পর ভ্রু কুচকে গেল? আপনি কিন্তু ঠিকই পড়েছেন। আপনার জীবদ্দশার সব চেতনা ডিজিটালাইজড করে সংরক্ষণ করা যাবে। আপনি মারা গেলেও পরবর্তী প্রজন্ম এই চেতনার সাথে কথপোকথন করতে পারবে! যেন মনে হবে আপনার প্রেতাত্মার সাথে আলাপ।
ব্যাপারটা হয়তো সুদূর ভবিষ্যতে সম্ভব হবে। কিন্তু চীনা ফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রেসিডেন্ট কেভিন হো সামনে এমন কিছুই দেখছেন। হ্যান্ডসেট ব্যবসা থেকে এদিকেই মনোযোগ দেয়ার চিন্তা করছেন তিনি।
তার মতে, অদূর ভবিষ্যতে মানুষ বিপুল পরিমাণ ডাটা ব্যবহার করবে। ফলে প্রযুক্তির ভবিষ্যৎ এই তথ্যভাণ্ডারের দিকেই।
হো’র বক্তব্যে এটাও স্পষ্ট যে, তার কোম্পানি এখন ৫জি ইন্টারনেট প্রযুক্তিতে বিপুল অর্থ বিনিয়োগ করছে। এই প্রযুক্তির ইন্টারনেটের গতি বর্তমানের ৩জি এর চেয়ে বহুগুণ বেশি হবে। অর্থাৎ ৮ জিবির একটি সিনেমা ডাউনলোড করতে লাগবে মাত্র ৫ সেকেন্ড!
তিনি জানান, তার কোম্পানি এমন এক ভার্চুয়াল রিয়ালিটি ডিভাইস (ভিআর) বানিয়েছে যা চলতি বছরেই বাজারে আসার সম্ভাবনা রয়েছে। এছাড়া তারা অডির সঙ্গে যৌথভাবে প্রাইভেট কার ভিত্তিক যোগাযোগ ব্যবস্থা নিয়ে কাজ করছেন। তারা মনে করছেন, বর্তমান স্মার্টফোন এবং পরিধানযোগ্য ডিভাইসের মাধ্যমে যোগাযোগের যে উৎকর্ষ তার পরবর্তী উৎকর্ষতা হচ্ছে এই গাড়িভিত্তিক যোগাযোগ ব্যবস্থা।
কেভিন জো কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) রোবট প্রস্তুতের ওপরও জোর দিচ্ছেন। তবে এ ধরনের রোবট নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার যে আশঙ্কার কথা উঠছে তা উড়িয়ে দিয়েছেন।

তথ্য-প্রযুক্তি এর আরো খবর