সোমবার, ১৩ জুলাই ২০২০
logo
মোবাইল ফোনে কথা বলার উপর কর আরোপ তেমন প্রভাব ফেলবে না
প্রকাশ : ০৪ জুন, ২০১৬ ১৩:৫০:৫৩
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব

ঢাকা : মোবাইল ফোনে কথা বলার উপর নতুন কর আরোপ ব্যয়ের ক্ষেত্রে তেমন কোন প্রভাব ফেলবে না বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
অর্থমন্ত্রী আরো বলেন, ‘দেশের বর্তমান জনসংখ্যা প্রায় ১৭ কোটি। মোবাইল সিমের সংখ্যা ১৩ কোটির ওপরে। এক্ষেত্রে সিমের ওপরে কর আরোপ সরকারের আয়ের উৎস হিসেবে বিবেচনা করা যায় না। সেজন্য মোবাইলে কথা বলার ওপর কর হার কিছুটা বাড়ানো হয়েছে।'
তিনি আরো বলেন, ‘সেবা পেতে হলে কর দিতে হবে। কর না পেলে সরকারের আয় বাড়বে না। আর আয় না বাড়লে সরকার জনগণের সেবা বাড়াতে পারবে না।  সেসব বিবেচনায় রেখেই অনেকক্ষেত্রে কর আরোপ করা হয়েছে। সে হিসেবে এ খাতেও সামান্য কর বাড়ানো হয়েছে।’
উল্লেখ্য, বাজেটে কলের ওপর সারচার্জ বাড়ানোর ঘোষণা আসার পর থেকে অপারেটররা মোবাইল ফোনে কথা বলার ওপর কর বাড়ার কথা জানিয়ে গ্রাহকদের ক্ষুদে বার্তা দিচ্ছেন বলে অভিযোগ করেন গ্রাহকরা। যাদের মোবাইলে এসএমএস আসছে তারা নতুন কল রেটে অন্তর্ভূক্ত হচ্ছেন বলে জানান দেশের অন্যতম মোবাইল অপারেটর রবির কর্মকর্তা।
এ প্রসঙ্গে অপারেটর প্রতিষ্ঠান থেকে জানানো হয়, বৃহস্পতিবার বাজেটে সম্পূরক শুল্কের ঘোষণার পরপরই  এনবিআর এ বিষয়ে এসআরও জারি করেছে।

তথ্য-প্রযুক্তি এর আরো খবর