মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০
logo
৩৫০ বছর আগেও ছিল আইফোন!
প্রকাশ : ২৮ মে, ২০১৬ ১৬:৩৬:০০
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব

চাঁদপুর: স্টিভ জবসের পরবর্তীতে যোগ্য নেতৃত্বে এসেছেন অ্যাপলের বর্তমান প্রধান কার্যনির্বাহী টিম কুক। এই হর্তাকর্তাকে যদি জিজ্ঞেস করা হয়, কখন এবং কোথায় আইফোন আবিস্কৃত হয়? ব্যাপারটি হবে টিম কুকের কাছে নিজের নাম জানতে চাওয়ার মতো। অ্যাপেল কি সত্যিই কোন চমকপ্রদ এবং যুগান্তকারী পণ্য উৎপাদন করেছিল?
আশ্চর্য্য হলেও এমনটা ঘটেছে ইউরোপের আমস্টারডামের একটি স্টেজ শোতে। ইউরোপের প্রাক্তন কমিশনার নেলি ক্রোস স্টেজে গল্পের সময় জিজ্ঞেস করেন, ‘টিম, আপনি কি বলতে পারেন কোথায় এবং কখন আইফোন প্রথম আবিষ্কৃত হয়েছিল?’
আপনি টিম কুকের জায়গায় থাকলে হয়তো রেগে যেতে পারতেন। তবে টিম কুক এই প্রশ্নে রাগ বা বিরক্ত কোনটাই প্রকাশ করেন নি। বরঞ্চ তিনি ঘোষণা দিলেন, এই ফোন তো তিনি ৩৫০ বছর আগের চিত্রকর্মে দেখেছিলেন।
মোহাচ্ছন্ন হয়ে টিম কুক বলেন, ‘ আপনি জানেন, আমি গতকাল রাতে এটা জানতে পেরেছি। গতরাতে নেলি যখন আমাকে রেমব্রান্ডটসের বিখ্যাত সব চিত্রকর্ম দেখাতে নিয়ে গিয়েছিলেন আমি আশ্চর্য্য হলাম। ওখানের একটি  চিত্রকর্মে আমি একটি আইফোন দেখতে পেলাম।’
চিত্রকর্মটিতে দেখা গেছে , একটি মানুষ একটি মহিলার কাছে একটি বাড়ির দরজায় প্রবেশের জন্য একটি চিঠি দিচ্ছেন। তখনকার দিনে এক একটি চিত্রকর্ম ছিল এক একটি ঘটনার বহিঃপ্রকাশ।
মজার ব্যাপার হচ্ছে এই চিত্রকর্মটি রেমব্রান্ডটসের আঁকা ছিলো না। পিটার দ্য হুচ নামে একজন চিত্রশিল্পী এই চিত্রকর্মটি এঁকেছিলেন ১৬৭০ সালে। বর্তমানে এটি প্রদর্শিত হচ্ছে আমস্টারডামের রিজকস মিউজিয়ামে।
এই চিত্রকর্মটিতে মহিলার হাতে থাকা চিঠিটিকে টিম কুক কল্পনা করেছেন আইফোন হিসেবে। এখানেই টিম কুকের সাথে সাধারণ মানুষের পার্থক্য। এই চিত্রকর্মে চিঠিকে যেমন প্রবেশপত্র হিসেবে ব্যবহার করা হয়েছে  তেমনিভাবে একটি ফোনও বার্তা প্রদান করতে পারে।
যদিও টিম রসিকতা করেছিলেন, তবুও নেতৃত্ব গুণ কেমন হওয়া উচিত তা জানতে উদ্যোক্তারা টিম কুককে অনুসরণ করতেই পারেন।

তথ্য-প্রযুক্তি এর আরো খবর