রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০
logo
রাতে হেডলাইট ছাড়াই চলবে ফোর্ডের স্বয়ংচালিত গাড়ি
প্রকাশ : ১৪ এপ্রিল, ২০১৬ ১৮:০৯:০৯
প্রিন্টঅ-অ+
তথ্য ওয়েব

চাঁদপুর : স্বনিয়ন্ত্রিত গাড়িগুলো ইতোমধ্যে বেশ সাড়া ফেলেছে। তবে বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড বলছে, এখনও স্বনিয়ন্ত্রিত গাড়ির পুরোপুরি বিকাশ ঘটেনি। তবে স্বনিয়ন্ত্রিত গাড়ির গবেষণা ভালোই চলছে। ফোর্ড এমন একটি প্রযুক্তি উদ্ভাবন করতে যাচ্ছে যে প্রযুক্তিতে গাড়ি হেডলাইট ছাড়াই রাতে পথ চলতে পারবে।
এই গাড়িগুলো গভীর অন্ধকারে থ্রিডি ম্যাপিং এবং লিডারের সাহায্যে পথ চলতে পারবে। লিডার হলো আলো শনাক্তকরণ এবং দূরত্ব নির্ণয় করার প্রযুক্তি। যে প্রযুক্তির সাহায্যে গাড়ি থেকে আগত রশ্মি সামনের যেকোনো বস্তু থেকে দূরত্ব নির্দেশ করতে পারবে। থ্রিডি ম্যাপ রাস্তা সম্পর্কে অন্যান্য তথ্যগুলো প্রদান করে। লিডার ম্যাপ অনুসারে গাড়িটি কোথায় আছে তাও নির্দেশ করে।
ইনফ্রারেড এনহেন্সিং গগলেজ প্রযুক্তির সাহায্যে ফোর্ডের প্রকৌশলীরা গাড়িটিকে রাতে চালাতে সক্ষম হয়েছে হেডলাইট ছাড়াই। ইনফ্রারেড রশ্মির সাহায্যে ম্যাজিকের মতো গাড়িটির আশেপাশের অবস্থানকে নির্দেশ করে। তবে হেডলাইট বন্ধ করে এই পরীক্ষা চালানো হয়েছে অ্যারিজোনার একটি মাঠে। কারণ যুক্তরাষ্ট্রে রাতে কোনো যানবাহনের হেডলাইট বন্ধ করে চালানো অবৈধ।
যখন স্বনিয়ন্ত্রিত গাড়িগুলোতে নাইট ভিশনে গন্তব্যে পৌঁছানোর জন্য পরীক্ষা করা হচ্ছে তখন দেখা গেছে মাঝে মাঝেই গাড়ির আলো ব্যবস্থা অন্ধকারে পরিণত হচ্ছে। তবে ফোর্ডের এই গাড়িতে এ ধরনের কোনো আশঙ্কা নেই। এছাড়াও এ গাড়িটি স্বল্প আলোতেও চলাচলে পারদর্শী হবে।

তথ্য-প্রযুক্তি এর আরো খবর