সোমবার, ১৯ আগস্ট ২০১৯
logo
শ্রীলঙ্কার পর পাকিস্তান সফরে যাবে ওয়েস্ট ইন্ডিজ
প্রকাশ : ২২ আগস্ট, ২০১৭ ১৪:০৯:১৭
প্রিন্টঅ-অ+

 নিরাপত্তার কারণে দীর্ঘদিন নিষিদ্ধ থাকার পর ৩টি দলের পৃথক সফর সূচির মাধ্যমে পাকিস্তান আজ নিজ মাঠে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ঘোষণা দিয়েছে। আগামী মাসে বিশ্ব একাদশের সফরের মাধ্যমে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে। অক্টোবরে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পাকিস্তান সফরে আসার ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। এবার নভেম্বর মাসে টি-টোয়েন্টি সিরিজ খেলতে সন্ত্রাসকবলিত পাকিস্তান সফরে যাওয়ার ঘোষণা দিল ওয়েস্ট ইন্ডিজ!

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি আজ সোমবার লাহোরে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমরা সবুজ সংকেত পাচ্ছি এবং পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেটের দরজা খুলে যাচ্ছে। ‘

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দল বহনকারী বাসে সন্ত্রাসী হামলায় ৮জন নিহত ও বহু আহত হওয়ার পর এই সফরগুলো আবারো পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার বড় পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

ন্যাক্কারজনক ওই হামলার পর পাকিস্তান কেবলমাত্র ২০১৫ সালে দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে সিমিত ওভারের একটি সিরিজ আয়োজন করতে সক্ষম হয়েছে। নিরাপত্তার শংকায় বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ড সফরের প্রস্তাব ফিরিয়ে দেয়।

গত ৮ বছর ধরে পাকিস্তান তাদের হোম সিরিজগুলো সংযুক্ত আরব আমিরাতে খেলতে বাধ্য হয়েছে। এমনকি পাকিস্তান সুপার লীগের (পিএসএল) গত দুই আসরও অনুষ্ঠিত হয়েছে মধ্যপ্রাচ্যে। তবে গত দুই বছরে আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হওয়ায় দেশটি পুনরায় আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের আশা করছে। গত মার্চে লাহোরে অনুষ্ঠিত হয় পিএসএলের ফাইনাল।
যেখানে বেশ কিছু আন্তর্জাতিক খেলোয়াড় অংশগ্রহণ করেন। ফাইনাল ম্যাচটি সফলভাবে আয়োজনের পরই বিভিন্ন দলকে সফরে রাজি করানোর চেষ্টা শুরু করে পাকিস্তান।

পিসিবি প্রধান বলেন, ‘লাহোরে একটি টি-টোয়েন্টি ম্যাচের পর শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে। সব কিছুই ঠিকভাবে এগোচ্ছে। ‘ ইংল্যান্ডের সাবেক কোচ অ্যান্ডি ফ্লাওয়ারের অধীনে বিশ্ব একাদশের দলটি খুব শিগগিরই ঘোষণা করা হবে বলেও জানান শেঠি।

খেলা এর আরো খবর