শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯
logo
অলিম্পিকে সবচেয়ে বেশি অ্যাথলেট পাঠাচ্ছে চীন
প্রকাশ : ২০ জুলাই, ২০১৬ ১০:০৭:০৩
প্রিন্টঅ-অ+
ক্রীড়া ওয়েব

বেইজিং: আগামী ৫ আগস্ট থেকে ব্রাজিলের রিও ডি’জেনিরো শহরে শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক৷ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় হাজার দশেক অ্যাথলেট প্রতিনিধিত্ব করবেন৷ তবে সবচেয়ে বেশি অ্যাথলেট পাঠাবে চীন। এবার অলিম্পিকে চীন থেকে প্রতিনিধিত্ব করবনে ৪১৬ জন অ্যাথলেট৷ অলিম্পিকের ইতিহাসে দেশের বাইরে কোনও আসরে এর আগে কখনও এত বেশি অ্যাথলেট পাঠায়নি দেশটি।
চার বছর আগের লন্ডন অলিম্পিকে পদক তালিকায় দ্বিতীয় হওয়া দেশটি ৩৯৬ জন অ্যাথলেট পাঠিয়েছিল। চীন সরকার ২৫৬ জন মহিলা এবং ১৬০ জন পুরুষ অ্যাথলেট পাঠানোর কথা জানিয়েছে। ২৬টি ইভেন্টে অংশ নেবে তারা।
চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব স্পোর্টের ডেপুটি ডিরেক্টর চাই জেন হুয়া জানান, দেশের বাইরে এবার তাদের সবচেয়ে বড় অলিম্পিক দল পাঠাচ্ছে। ২৯ জন বিদেশি কোচ মিলিয়ে চীন থেকে মোট ৭১১ জনের দল যাবে ব্রাজিলে।
গুজব উঠেছিল অলিম্পিক দল থেকে বাদ দেওয়া হয়েছে চীনের সবচেয়ে জনপ্রিয় সাঁতারু নিং জেতাওকে। তবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম এশিয়ান সাতারু হিসেবে ১০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জেতা এই অ্যাথললেট রিওতে যাচ্ছেন বলে নিশ্চিত করা হয়েছে।
চীন থেকে এবার সবচেয়ে কনিষ্ঠ সদস্য হচ্ছেন ১৪ বছর বয়সী আই ইয়ানহান। মেয়েদের ২০০ মিটার ফ্রিস্টাইল ও ২০০ মিটার রিলেতে লড়বেন তিনি৷ আর সবচেয়ে বেশি বয়সী অ্যাথলেট হচ্ছেন ৩৯ বছর বয়সী বেইজিং অলিম্পিকের শুটিং চ্যাম্পিয়ন চেন ইং। সূত্র: সংবাদ সংস্থা
 

খেলা এর আরো খবর