বুধবার, ২০ নভেম্বর ২০১৯
logo
স্টেফিকে ছুঁতে পারবেন কি সেরেনা?
প্রকাশ : ০৯ জুলাই, ২০১৬ ১৯:৪৩:৩৩
প্রিন্টঅ-অ+
ক্রীড়া ওয়েব

চাঁদপুর: বয়স প্রায় পঁয়ত্রিশ ছুঁইছুঁই। এ বয়সেও দুর্দাণ্ড প্রতাপের সঙ্গেই খেলে যাচ্ছেন সেরেনা উইলিয়ামস। চলতি বছরে এ পর্যন্ত দুটি গ্রান্ড স্লামের লড়াই হয়েছে। দুটোতেই ফাইনালে উঠেছেন ২১টি গ্র্যান্ড স্লাম জয়ী তারকা। গতকাল শুক্রবার প্রথম সেমিফাইনালে রাশিয়ান এলেনা ভেসনিনাকে ৬-২, ৬-০ গেমে হারিয়ে চলমান টুর্নামেন্টের ফাইনালের টিকিট নিশ্চিত করেন মার্কিন কৃষ্ণকলি।
এবার উন্মুক্ত যুগের মহিলা টেনিসে সবচেয়ে বেশি ২২টি গ্র্যান্ড স্লামের অধিকারী স্টেফি গ্রাফের রেকর্ড ছুঁয়ে ফেলার পালা সেরেনার। আজ শিরোপা নির্ধারণী ম্যাচে সেরেনার প্রতিপক্ষ অ্যাঞ্জেলিক কারবার। একই দিনে (শুক্রবার) সেরেনার বড় বোন ভেনাস ৬-৪, ৬-৪ গেমে পরাস্ত করে ফাইনালে উঠেছেন জার্মান তারকা।
সেরেনা জার্মানির কিংবদন্তী স্টেফিকে ছুঁতে পারতেন চলতি বছরের জানুয়ারিতেই। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে এই অ্যাঞ্জেলিক কারবারের কাছে হেরেই ২২তম শিরোপার স্বপ্ন ভেঙে যায় যুক্তরাষ্ট্রের টেনিস তারকার। অপেক্ষা বাড়ে। মজার বিষয়, মাস ছয়েক পরে সেই কারবারের মুখোমুখি সেরেনা। প্রশ্ন হচ্ছে, স্টেফিকে ছুঁতে পারবেন কি সেরেনা? নাকি আগের বারের মতো এবারও স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে দেশের বিমান ধরবেন তিনি।   
এই ম্যাচটি দুটি কারণে সেরেনার কাছে প্রতিশোধের। এক. গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ফাইনালে ওপেনে কারবারের কাছে পরাজয়। দুই. গতকাল তার বড় বোন ভেনাস উইলিয়ামকে হারিয়েছেন কারবার! অনেকেই ভেবেছিলেন, অল-উইলিয়ামস ফাইনাল হবে। সেটা হতে দিলেন না এই জার্মান তারকা।
অস্ট্রেলিয়ান ওপেনে ২ ঘণ্টা ৮ মিনিটের লড়াইয়ে অ্যাঞ্জেলিক কারবারের কাছে ৬-৪, ৩-৬, ৬-৪ সেটে পরাজিত হয়েছিলেন সেরা। সেই হারের দুঃস্মৃতি ভোলেননি সেরেনা। এই ম্যাচটি তার কাছে প্রতিশোধেরও বটে। যা ফুটে উঠেছে মার্কিন তারকার ভাষ্যেই, ‘আমি হার (অস্ট্রেলিয়ান ওপেনে কারবারের কাছে) নিয়ে কথা বলতে চাই না। কেননা আমি হারতে পছন্দ করি না। আমি ফাইনাল নিয়ে কথা বলতে চাই না। ওই ম্যাচ নিয়ে ভাবনাও নাই আমার। এটা আমার ক্যারিয়ারের বিশেষ একটি মুহূর্ত। এটা হয়তো আর পাব না!
সেরেনা আরো যোগ করেন, ‘সে (কারবার) আমাকে অস্ট্রেলিয়ায় হারিয়েছিল এবং সেটাই ছিল আমাদের সর্বশেষ সাক্ষাৎ। কোর্টে সেদিন আমি অনেক ভুল করেছিলাম। আর ওর কোনো ভুল ছিল না বললেই চলে। সে অসাধারণ খেলেছিল। সেখান থেকেই আমি শিখেছি, ফাইনালে আমাকেও নিখুঁত হতে হবে। উন্নতির অনেক জায়গা আছে আমার, এটাও বুঝেছি। ’
জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনে ২৬তম গ্র্যান্ডস্লাম ফাইনালে স্টেফিকে ছোঁয়া হলো না তার। তাই ২৭তম ফাইনালে স্টেফিকে ছুঁতে চাইবেন মার্কিন কৃষ্ণকলি। ৩৪ বছর বয়সী কীর্তিটা গড়তে পারেন কি না, সেটাই দেখার বিষয়।

খেলা এর আরো খবর