বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০
logo
কোপা থেকে বিদায় ব্রাজিল
প্রকাশ : ১৩ জুন, ২০১৬ ১২:৩৮:০৭
প্রিন্টঅ-অ+
ক্রীড়া ওয়েব

ঢাকা: শতবর্ষী কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে সাবেক চ্যাম্পিয়ন ব্রাজিল। সোমবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেরুর বিপক্ষে ১-০ গোলে হেরেছে তারা।
প্রথম ম্যাচে ইকুয়েডরের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল। দ্বিতীয় ম্যাচে হাইতির বিপক্ষে ৭-১ গোলে জিতেছিল। কিন্তু শেষ ম্যাচে হেরে যাওয়ায় বিদায় নিতে হলো নেইমার বিহীন ব্রাজিলকে।
এদিন খেলার প্রথমার্ধে কোনো দলই গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধের ৭৫ মিনিটে পেরুর রুইদিয়াস বিতর্কিত এক গোল করেন তিনি। টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা যায় ডান দিক থেকে আসা ক্রসে হাত দিয়ে বল জালে পাঠিয়ে দেন। কিন্তু রিপ্লে দেখে সিদ্ধান্ত দেওয়ার সুযোগ নেই কোপা আমেরিকার এই আসরে। ফলে হ্যান্ডবলটি ধরতে পারেননি রেফারি।
পেরু প্রথম ম্যাচে হাইতির বিপক্ষে জিতেছিল। দ্বিতীয় ম্যাচে ড্র করলেও শেষ ম্যাচে ব্রাজিলকে হারাল। তাতে ৭ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে শীর্ষে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল।
অন্যদিকে ইকুয়েডের ব্রাজিল ও পেরুর সঙ্গে ড্র করলেও হাইতির সঙ্গে ৪-০ গোলে জিতেছে। ফলে মোট ৫ পয়েন্ট নিয়ে শেষ আটের খেলার নিশ্চিত করেছে তারা।
পরিসংখ্যানের পাতায় ব্রাজিল অনেক এগিয়ে ছিল। দুই দলের মুখোমুখি লড়াইতে ১৯৮৫ সালের পর ব্রাজিলকে হারাতে পারেনি পেরু। কিন্তু এবার কোপা আমেরিকায় তারা সেই রেকর্ড ভেঙে দিল।
বড় দলগুলোর মধ্যে এবার সবার আগে বিদায় নিয়েছে উরুগুয়ে। কোপায় সবচেয়ে সফল দলটি নিজেদের সেরা খেলোয়াড় সুয়ারেজকে মাঠে নামাতে পারেনি। এদিকে অলিম্পিকের জন্য নেইমারকে পায়নি ব্রাজিল। দুটি দলই প্রথম রাউন্ড থেকে বিদায় নিল। তবে মেসির জাদুতে ইতোমধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা।

খেলা এর আরো খবর