মঙ্গলবার, ২১ মে ২০১৯
logo
ক্রিকেটেও লাল কার্ড!
প্রকাশ : ০৮ মার্চ, ২০১৭ ১১:২৪:৫৩
প্রিন্টঅ-অ+
বিশেষ ওয়েব
দুবাই: বাজে আচরণের জন্য জরিমানা, নির্বাসন তো আছেই। এবার গুরুতর শৃঙ্খলাভঙ্গের কারণে সংশ্লিষ্ট ক্রিকেটারকে মাঠ থেকে বের করে দেওয়ার ক্ষমতাও পেতে পারেন আম্পায়ার। এমসিসি ক্রিকেট কমিটি নতুন যে যে সুপারিশ করেছে, তা যদি আইসিসি মেনে নেয়, সেক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আসতে চলেছে ক্রিকেটে।

নতুন আইনে কী কী আছে?

লেভেল–১: অতিরিক্ত আপিল, আম্পায়ারের সিদ্ধান্তে বিরক্তি প্রকাশ করলে প্রথমে সতর্ক করা হবে। কিন্তু তাতেও কাজ না হলে দ্বিতীয় লেভেল এক অনুযায়ী বিপক্ষ দলকে ৫ পেনাল্টি রান দেওয়া হবে।

লেভেল–২: কোনও প্লেয়ারকে লক্ষ্য করে বল ছোঁড়া হলে বা ইচ্ছাকৃতভাবে বিপক্ষের প্লেয়ারের সঙ্গে শারীরিক সঙ্ঘাতের চেষ্টা হলে সরাসরি বিপক্ষ দলকে পেনাল্টি হিসেবে ৫ রান দেওয়া হবে।

লেভেল–৩: আম্পায়ারের সঙ্গে তর্কবিতর্ক করা, বিপক্ষের প্লেয়ার, কর্তা, সমর্থককে হুমকি দেওয়া বা শারীরিক নিগ্রহ করা হলে বিপক্ষ দল ৫ রান যেমন পেনাল্টি পাবে, পাশাপাশি সংশ্লিষ্ট প্লেয়ারকে মাঠ থেকে বের করে দিতে পারবেন আম্পায়ার। ম্যাচের ফরম্যাট অনুযায়ী আম্পায়ার ঠিক করবেন, কত ওভারের জন্য তিনি ওই প্লেয়ারকে মাঠের বাইরে রাখবেন।

লেভেল–৪: আম্পায়ারকে হুমকি দিলে, গন্ডগোলে ইন্ধন দিলে বিপক্ষ দল ৫ রান পেনাল্টি তো পাবেই, সেই সঙ্গে সংশ্লিষ্ট ক্রিকেটারকে ম্যাচের বাকি সময়ের জন্য মাঠ থেকে নির্বাসিত করতে পারেন আম্পায়ার। সেই সময় যদি ওই প্লেয়ার ব্যাট করেন? বলা হবে ‘রিটায়ার্ড আউট’।

এমসিসি–র ক্রিকেট প্রধান জন স্টিফেনসন বলেছেন, ‘প্লেয়ারদের বাজে আচরণের মোকাবিলায় কিছু একটা করার কথা আমরা অনেক আগে থেকেই ভাবছিলাম। আমাদের রিসার্চ বলছে, তৃণমূল স্তরে অনেক আম্পায়ারই এমন আচরণের জন্য মাঠ থেকে বেরিয়ে যান। আশা করব, যে যে আইনের কথা আমরা ভেবেছি, তাতে আম্পায়াররা আত্মবিশ্বাস পাবেন, খেলায় শৃঙ্খলার দিকটা সামলাতে পারবেন।’

বিশেষ সংবাদ এর আরো খবর