রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯
logo
‘আমি গাধার কাছ থেকে অনুপ্রেরণা নিয়েছি’
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:০৬:৫২
প্রিন্টঅ-অ+
বিশেষ ওয়েব
দিল্লি: ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের তীর্যক মন্তব্যের পরিপ্রেক্ষিতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তিনি গাধার কাছ থেকে অনুপ্রেরণা পান।

স্থানীয় সময় বৃহস্পতিবার উত্তর প্রদেশের বাহরাইচ এলাকায় এক নির্বাচনী প্রচারে এই মন্তব্য করেন ভারতের প্রধানমন্ত্রী।

সম্প্রতি উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব মোদির দিকে ইঙ্গিত করে একটি তীর্যক মন্তব্য করেন। গুজরাটের পর্যটনসংক্রান্ত এক বিজ্ঞাপনের বিষয়টি উল্লেখ করে মোদিকে খোঁচা দেন অখিলেশ। ওই বিজ্ঞাপনে অভিনয় করেছিলেন বলিউড তারকা অমিতাভ বচ্চন। বিজ্ঞাপনের একটি অংশে গাধাও দেখানো হয়।

অখিলেশ বলেন, “আমি এই শতাব্দীর সবচেয়ে বড় সিনেমা তারকাকে অনুরোধ করবো, আপনি গুজরাটের গাধাদের মাথায় তুলবেন না।”

ভারতের প্রধানমন্ত্রী হওয়ার আগে মোদি তিন দফা গুজরাটের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ইঙ্গিতে অখিলেশ গাধা বলতে মোদিকেই বুঝিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

অখিলেশের ওই বক্তব্যের জবাবে নির্বাচনী প্রচারণায় দেয়া ভাষণে মোদি বলেন, “কিছু মানুষ গাধা পছন্দ করে না। কিন্তু আমরা গুজরাটের গাধাদের সিংহের মতোই যত্ন নিই।”

আরেক প্রচারণায় মোদি বলেন, “গাধা ক্লান্তি, ক্ষুধা কিংবা অসুস্থতার মধ্যেও তার কাজ শেষ করে। শীত-গ্রীষ্ম-বর্ষার মধ্যেও কাজ করে। মালিকের কথা মতো চলে। এটা থেকে আমরা শিক্ষা নিতে পারি। বোঝা যতই ভারি হোক, তারা বয়ে নিয়ে যায়। আমি গাধার কাছ থেকে অনুপ্রেরণা নিয়েছি।”

মোদি আরো বলেন, “আমার মালিক আমার দেশের (গুজরাট) এক কোটি ২৫ লাখ মানুষ। আমি তাদের জন্য কোনো ছুটি না নিয়েই, রাত-দিন ২৪ ঘণ্টা কাজ করবো।”

মোদি ওই সময় গাধা নিয়ে একটি কবিতাও আবৃত্তি করেন। -সংবাদমাধ্যম

বিশেষ সংবাদ এর আরো খবর