বুধবার, ১৬ অক্টোবর ২০১৯
logo
পায়ে হেঁটে ১০ মিনিটে ঘুরুন গোটা পৃথিবী!
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:০৯:১৮
প্রিন্টঅ-অ+
বিশেষ ওয়েব

কোপেনহেগেন: ঘুরে বেড়ানোর নেশায় মশগুল যারা, সময় পেলেই দী-পু-দা নয়, একটু বাইরে মানে ওই সাগরপাড়ে যাওয়ার প্রবল ইচ্ছা যাদের ঘরে বসতে দেয় না দু’দণ্ড, তারা পৃথিবী ঘুরে আসতে পারেন পায়ে হেঁটেই। খরচও বেশি নয়। সময়ও বেশি লাগবে না। তবে হ্যাঁ। এ পৃথিবী কিন্তু সে পৃথিবী নয়। এই পৃথিবী ঘুরতে গেলে আপনাকে যেতে হবে ডেনমার্ক।
পৃথিবীর ম্যাপের ডালি সাজিয়ে সেখানে আপনাকে স্বাগত জানাবে একটি লেক। লেকের মধ্যেই পায়ে হেঁটে ঘুরে নিতে পারবেন আফ্রিকা থেকে আমেরিকা। অস্ট্রেলিয়া থেকে আফগানিস্তান হয়ে পা রাখতে পারবেন ইংল্যান্ডে।
লেকের মধ্যে একটুকরো পৃথিবী
ডেনমার্ক হোব্রো শহরে ভারদেনস্কোরটেট নামে একটি জায়গা আছে। সেখানে আছে লেজট্রুব নামে একটি বিশাল লেক। আর সেই লেকেই রয়েছে গোটা পৃথিবী। বলা ভালো, পৃথিবীর ম্যাপ। লেকে প্রবেশমূল্য মাত্র ১০ পাউন্ড।লেকটি লম্বায় ১৪৮ ফিট। চওড়ায় ২৯৫ ফিট।
১৯৪৪ সালে লেকের মধ্যে পৃথিবীর ম্যাপ বানানোর এই অভিনব পরিকল্পনাটি মাথায় আসে সোরেন পলসেন নামে এক ব্যক্তির। পারিবারিক ফার্মের উপর তৈরি করতে শুরু করেন তার প্রকল্প। ১৯৬৯ সাল পর্যন্ত চলে তার কাজ। তিল তিল করে তৈরি হয় পৃথিবীর মধ্যেই টুকরো এক পৃথিবীর। মাটি ও পাথর দিয়ে লেকের মধ্যে পৃথিবীর ম্যাপ তৈরি হয়।   
বর্তমানে এটি পর্যটকের ঘোরার অন্যতম আকর্ষণ। পৃথিবী হাঁটাপথে ঘুরে দেখার পাশাপাশি নৌকাবিহারও করেন পর্যটকরা। খেলেন গলফও। সবমিলিয়ে পর্যটকদের জন্য টোটাল কমপ্লিট প্যাকেজ এই মিনি পৃথিবী।

বিশেষ সংবাদ এর আরো খবর