শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯
logo
ভিক্ষা দিয়ে সমালোচনায় প্রধানমন্ত্রী!
প্রকাশ : ২০ আগস্ট, ২০১৬ ০৯:৪১:৪০
প্রিন্টঅ-অ+
বিশেষ ওয়েব

চাঁদপুর: রাস্তা দিয়ে যাওয়ার সময় এক ভিক্ষুককে দেখা দয়া হয় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের। এজন্য তিনি পকেট থেকে একটি ৫ ডলারের (২৯৫ টাকা) নোট ভিক্ষুকের সামনের কপি কাপে গুঁজে দেন। কিন্তু তিনি কি ভুলেও ভেবেছিলেন এজন্য তাকে চারদিক থেকে সমালোচনর মুখে পড়তে হবে। গত বৃহস্পতিবার অর্থনীতি নিয়ে একটি বক্তব্য দিতে যাওয়ার পথে মেলবোর্নের রাস্তায় এ ঘটনা ঘটে।
প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার অর্থনীতি নিয়ে একটি বক্তব্য দিতে যাওয়ার পথে ভিক্ষুক দেখে দাঁড়িয়ে যান টার্নবুল। এরপর তার সঙ্গে হাত মেলান। পরে ভিক্ষুকের সামনে রাখা পাত্রে ৫ ডলার গুঁজে দেন তিনি। ঘটনাটি প্রকাশ্যে আসার পর সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রীর ব্যাপক সমালোচনা শুরু হয়। বিপুল সম্পদের মালিক টার্নবুলের ৫ ডলার দেওয়াকে কেউ কেউ দেখছেন কৃপণতা হিসেবে। ডেইলি মেইলের অস্ট্রেলিয়ান সংস্করণে তাকে ‘কৃপণ ব্যক্তি’ হিসেবে বর্ণনা করা হয়েছে।
অন্যদিকে, ভিক্ষা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর সমালোচনা করছেন কেউ কেউ। এদেরই একজন মেলবোর্নের লর্ড মেয়র রবার্ট ডোয়েল।তিনি বলেছেন, ভিক্ষা দিলে ভিক্ষুকদের মাদক সেবনের প্রবণতা বাড়ে এবং এতে দারিদ্র্যও বৃদ্ধি পায়। তাই তিনি ভিক্ষার বদলে কোনো স্বেচ্ছাসেবী সংস্থায় দান করার পরামর্শ দিয়েছেন।
আবার কেউ কেউ বলছেন, ক্যামেরার জন্য এই উদারতা দেখাতে গেলেন প্রধানমন্ত্রী।
তবে, সবাই যে সমালেচনা করছেন এমন কিন্তু নয়। কেউ কেউ টার্নবুলকে সমর্থনও করেছেন। এমন ব্যক্তিদের একজন টুইটারে লিখেছেন, “আপনি একজনকে দেখছেন, যিনি আরও দিতে পারেন। আমি একজনকে দেখছি, যিনি দিয়েছেন।”
এদিকে, সমালোচনার মধ্যে এ ঘটনায় দুঃখ প্রকাশ করে শুক্রবার স্থানীয় একটি রেডিও স্টেশনকে তিনি বলেন, “এটা ছিল একটি মানবিক প্রতিক্রিয়া এবং এতে কেউ হতাশ হলে তাতে আমি দুঃখিত।”
সূত্র: বিবিসির।
 

বিশেষ সংবাদ এর আরো খবর