শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯
logo
১৬ বছর পর অনশন ভাঙলেন শর্মিলা!
প্রকাশ : ১৮ আগস্ট, ২০১৬ ১৩:২৮:০৬
প্রিন্টঅ-অ+
বিশেষ ওয়েব

কলকাতা: পৃথিবীর ইতিহাসে দীর্ঘতম অনশন ভাঙল মঙ্গলবার। ১৬ বছর লড়াইয়ের পর ইরম চানু শর্মিলা প্রত্যাহার করে নিলেন তাঁর অনশন আন্দোলন। শর্মিলাকে ইম্ফল জেলা আদালত এ দিন জামিনে মুক্তিও দিয়েছে। মণিপুরের পরবর্তী বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন শর্মিলা।
মণিপুর থেকে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন বা আফস্পা প্রত্যাহারের দাবিতে ২০০০ সালে অনশন শুরু করেছিলেন ইরম শর্মিলা। আত্মহত্যার চেষ্টার অভিযোগে তাঁকে গ্রেফতার করা হয়। সেই থেকে হাসপাতালের ওয়ার্ডেই মূলত বন্দি থেকেছেন শর্মিলা। তাঁকে বলপূর্বক নাকে নল ঢুকিয়ে তরল খাবার দেওয়া হচ্ছিল এত দিন ধরে।
সম্প্রতি সুপ্রিম কোর্ট জানিয়েছে, ভারতের যে সব রাজ্যে আফস্পা জারি রয়েছে (যেমন কাশ্মীর ও উত্তর পূর্বের কয়েকটি রাজ্য), সেখানেও যা খুশি তাই করতে পারবে না সেনাবাহিনী। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পরেই গত ২৭ জুলাই আদালতে দাঁড়িয়ে অনশন প্রত্যাহার করার কথা ঘোষণা করেছিলেন চানু। শুধু তাই নয়, অনশন ভেঙে এ বার প্রেমিক ডেসমন্ড কুটিনহোর সঙ্গে ঘর বাঁধতে চান সে কথাও জানিয়েছিলেন ৪৪ বছরের শর্মিলা। মণিপুরের আগামী নির্বাচনে নির্দল প্রার্থী হয়ে ভোটে লড়ার কথাও জানিয়েছিলেন তিনি। সংবাদ মাধ্যম

বিশেষ সংবাদ এর আরো খবর